১১ জুলাই, ২০২৪ ২১:০২

চবি শিক্ষার্থীদের ওপর পুলিশের লাটিচার্জ, নারী শিক্ষার্থীসহ আহত ৩

চবি প্রতিনিধি :

চবি শিক্ষার্থীদের ওপর পুলিশের লাটিচার্জ, নারী শিক্ষার্থীসহ আহত ৩

সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কার করার এক দফা দাবিতে রেলপথ ও মহাসড়ক অবরোধের অংশ হিসেবে চট্টগ্রামের বটতলী রেলস্টেশনে আড়াইটা থেকে অবস্থান কর্মসূচি পালন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও চবি অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার নগরীর টাইগারপাস সড়ক অবরোধের সময় পুলিশের সাথে তাদের ধাস্তাধস্তি হয়। এতে বেশ কয়েকজন আহত হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশের বাধা ভেঙে মিছিল নিয়ে এগিয়ে যেতে চাইলে শিক্ষার্থীদের ওপর লাটিচার্জ করে ছত্রভঙ্গ করে পুলিশ। একজন মেয়ে শিক্ষার্থী রাস্তায় লুটিয়ে পড়েন। পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সাড়ে ৫টার দিকে শহরের ২ নম্বর গেইট পৌঁছালে পুনরায় জড়ো হলে তাদের লাঠিচার্জ করে পুলিশ। এসময় শিক্ষার্থীরা আল ফালাহ গলি এবং রেল ক্রসিংয়ের দিকে পালিয়ে যেতে থাকে। এসময় আন্দোলনের সমন্বয়কারী তালাত রাফি পুলিশের পথ আগলে দাঁড়ায়, এসময় পুলিশ তাকে লাঠি দিয়ে আঘাত করলে তিনি মাটিতে লুটিয়ে পড়েন। ফলশ্রুতিতে শিক্ষার্থীরা আবার জড়ো হতে থাকেন। এরপর দুপুরে নগরীর বটতলী রেলস্টেশনে অবস্থান করেন তারা। পরে বিকেল সাড়ে ৪ টার দিকে বিক্ষোভ মিছিল নিয়ে রেলস্টেশন থেকে টাইগারপাস মহাসড়ক অবরোধের জন্য গেলে পুলিশ তাদের পথরোধ করে। 

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানায়, আজকের লাঠিচার্জে তিনজন গুরুতর আহত হয়েছেন। এছাড়াও অসংখ্য শিক্ষার্থী হাতে, পিঠে এবং পায়ে আঘাত পেয়েছেন। এর আগে, দুপুর দেড়টার শাটল ট্রেনে চড়ে ২২ কিলোমিটার দূরে বটতলী রেলস্টেশন আসেন শিক্ষার্থীরা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও চবি অধিভুক্ত কলেজ এর ব্যানারে 'বাংলা ব্লকেড' কর্মসূচি পালন করছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর