১১ জুলাই, ২০২৪ ২২:১৬

কোটা আন্দোলনে যাওয়ায় রাবি ছাত্রকে ছাত্রলীগের মারধর ও হল ছাড়া করার অভিযোগ

রাবি প্রতিনিধি :

কোটা আন্দোলনে যাওয়ায় রাবি ছাত্রকে ছাত্রলীগের মারধর ও হল ছাড়া করার অভিযোগ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রলীগের বিরুদ্ধে কোটা আন্দোলনকারী এক শিক্ষার্থীকে মারধর ও হল থেকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে। ‘শিবির’ অ্যাখ্যা দিয়ে মারধরের অভিযোগ ভুক্তভোগীর। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টর দপ্তরে দেয়া এক অভিযোগপত্রে এসব কথা উল্লেখ করা হয়েছে। তবে মারধরের অভিযোগ অস্বীকার করেছেন অভিযুক্তরা।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ‘মারধরের একটি অভিযোগপত্র পেয়েছি। বিষয়টি খোঁজ-খবর নিচ্ছি। অভিযোগ সত্য হলে ব্যবস্থা নেয়া হবে।’ জানা গেছে, ভুক্তভোগী শিক্ষার্থীর মোস্তফা মিয়া। তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। এ ঘটনায় অভিযুক্তরা হলেন শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবু ও সৈয়দ আমীর আলী হল ছাত্রলীগের সহ-সভাপতি ফরহাদ হাসান।

অভিযোগপত্র সূত্রে জানা গেছে, গত ৮ জুলাই কোটা সংস্কার আন্দোলন নিয়ে রেললাইন অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে অংশ নেন মোস্তফা মিয়া। বিষয়টি ফরহাদ হাসান জানতে পারলে তাকে দেখা করতে বলেন। এতে শঙ্কিত হয়ে মোস্তফা বিষয়টি তার বিভাগের শিক্ষার্থী আরিফ মাহমুদকে জানায়। পরবর্তীতে আরিফ বিষয়টি শাখা ছাত্রলীগ সভাপতির অনুসারী শামীম রেজাকে জানায়। ৯ জুলাই আরিফের সঙ্গে ক্যাম্পাসে দেখা করেন। তখন শামীম সেখানে আসেন এবং ফরহাদকে কল দিয়ে মোস্তফাসহ টুকিটাকি চত্বরে যান। তারপর ফরহাদ তাকে গালাগালি করে শাখা ছাত্রলীগ সভাপতি মোস্তাফিজুর রহমানের কক্ষে নিয়ে গেলে তিনি 'শিবির' অ্যখ্যা দেন এবং তার ফোন চেক করেন। কিন্তু কোন সংশ্লিষ্টতা না পেয়ে কোটা আন্দোলনের পোস্ট দেখে মারধর শুরু করেন এবং বলেন, 'তুই শিবির করিস স্বীকার কর’। তখন ভুক্তভোগী ‘শিবির’ করে না জানালেও সভাপতি তাকে লাঠি দিয়ে এলোপাতাড়ি মারধর করে। পরে ফরহাদসহ কয়েকজন মিলে লাথি ও ঘুষি মেরে দুই ঘণ্টা যাবৎ নির্যাতন চালায়। 

পরে মারধর ও হল থেকে বের করে দেয়ার কথা অভিযোগপত্রে উল্লেখ্য করে প্রশাসনের কাছে নিরাপত্তার দাবি জানান মোস্তফা। এ ব্যাপারে একাধিকবার ফোনে যোগাযোগ করা হলে সাড়া দেননি অভিযুক্ত ফরহাদ হোসেন। অভিযোগ অস্বীকার করে সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, ‘এই ঘটনা আসলে আমি জানি না। অভিযোগপত্রে আমার নামও দেখলাম, আমি বিষয়টি নিয়ে কথাবার্তা বলে জানার চেষ্টা করছি। তবে বিষয়টি বানোয়াট মনে হচ্ছে।'

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর