১৩ জুলাই, ২০২৪ ১৯:৪২

সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি ইবি শিক্ষকদের

ইবি প্রতিনিধি

সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি ইবি শিক্ষকদের

সার্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ স্কিম প্রত্যাহারসহ তিন দফা দাবিতে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষকরা। কর্মসূচির অংশ হিসেবে সব ধরনের একাডেমিক ও দাপ্তরিক কাজ থেকে বিরত রয়েছেন তারা।

শনিবারও কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন তারা। সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত কর্মবিরতি এবং প্রতিদিন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অনুষদ ভবনের নিচতলায় এক ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা।

আন্দোলনকারী শিক্ষকরা বলেন, বর্তমানে শিক্ষার্থীদের আন্দোলনে দেশের রাজপথ উত্তপ্ত। মাঠ এখন তাদের দখলে। আর আমরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। ফ্যানের নিচে বসে এবং বেষ্টনীর মধ্যে থেকে এভাবে আন্দোলন করে কখনও দাবি আদায় হবে না। প্রয়োজনে শিক্ষকদেরকে রাস্তায় নামতে হবে। শেখপাড়া থেকে ক্যাম্পাস পর্যন্ত এইটুকু যদি আমরা দখলে নিতে পারি তাহলে সরকারের দৃষ্টি অবশ্যই আকৃষ্ট হবে। দ্রুত ফলাফল আসবে বলে আশা করা যায়। তাই শিক্ষকদের অ্যাকশনের যাওয়ার আহবান জানাই।

আগামীকাল থেকে আন্দোলনে ভিন্নতা আসতে পারে। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান বলেন, শিক্ষক সমিতি এখনও কর্মবিরতি স্থগিত করেনি। আজকে রাতে ফেডারেশনের মিটিংয়ে যে সিদ্ধান্ত হবে সে আলোকে আমরা পরবর্তী কার্যক্রম পরিচালনা করব। 

এদিকে একই দাবিতে গত ১ জুলাই থেকে কর্মকর্তা-কর্মচারীরাও কর্মবিরতি পালন করছেন। প্রতিদিন অফিস বর্জন করে প্রশাসন ভবনের ফটকে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। আজ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করা হয়। তারাও দাবি আদায়ে সকলকে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহবান জানিয়েছেন।

কর্মসূচিতে কর্মকর্তারা বলেন, আমাদের আগত প্রজন্মকে বাঁচানোর জন্য আমরা লড়াই করছি। তারা যেন স্বাভাবিক একটা জীবনের নিশ্চয়তা পায়। নতুবা তাদেরকে ভবিষ্যতে অর্থনৈতিক নিরাপত্তাহীনতায় পড়তে হবে। দাবি আদায়ে আমাদের দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর