১৩ জুলাই, ২০২৪ ২১:৩৪
পেনশনস্কিম বিরোধী আন্দোলন

রাবি-রুয়েটে কালও সর্বাত্মক কর্মসূচি চলবে

রাবি প্রতিনিধি

রাবি-রুয়েটে কালও সর্বাত্মক কর্মসূচি চলবে

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) আগামীকালও সর্বাত্মক কর্মসূচি চলবে। শিক্ষক ফেডারেশনের সভার পর পরবর্তীতে কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত হবে। শনিবার এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির নেতৃবৃন্দ তথ্যটি নিশ্চিত করেছেন। 

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, পেনশন সংক্রান্ত আলোচনা ফলপ্রসূ হয়েছে। তবে চলমান কর্মসূচি স্থগিতের বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। ফলে কালও সর্বাত্মক কর্মসূচি পালিত হবে। 

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন সূত্রে জানা গেছে, 'তিন দফা দাবিতে চলমান শিক্ষক আন্দোলন মুলতবি করার কোন সিদ্ধান্ত হয়নি বরং পূর্বনির্ধারিত কর্মসূচি অপরিবর্তিত রয়েছে। ১৪ জুলাই ফেডারেশনের জরুরি সভায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদকের সঙ্গে আলোচনা পর সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’

রুয়েট শিক্ষক সমিতির সভাপতি কামরুজ্জমান বলেছেন, পূর্ব ঘোষিত সর্বাত্মক কর্মসূচির আওতায় কালকেও অবস্থান কর্মসূচি পালিত হবে। ফেডারেশনের সিদ্ধান্তের আগে শিক্ষকরা ক্লাস-পরীক্ষা নেবে না। 

এর আগে, শনিবার সর্বজনীন পেনশনস্কিম 'প্রত্যয়' সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ শিক্ষক ফেডারেশন। ফেডারেশনের দাবি, সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বাদ রাখা, সুপার গ্রেডে (জ্যেষ্ঠ সচিবেরা যে গ্রেডে বেতন পান) বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনকাঠামো তৈরি করা। এ তিনদফা দাবিতে গত ১ জুলাই থেকে ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করছেন দেশের ৩৯টি পকবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর