১৪ জুলাই, ২০২৪ ১৭:৫৩

কোটা সংস্কার দাবিতে রাবি শিক্ষার্থীদের ৯ কিলোমিটার গণপথযাত্রা

রায়হান ইসলাম, রাবি

কোটা সংস্কার দাবিতে রাবি শিক্ষার্থীদের ৯ কিলোমিটার গণপথযাত্রা

তীব্র দাবদাহ উত্তপ্ত রাজপথ। ভেপসা গরমে নাভিশ্বাস। তবুও থেমে নেই সংগ্রাম। স্লোগানে উত্তাল রাজপথ। ফোসকা পড়া পায়ে বীরদর্পে এগিয়ে চলেছেন নারী। বিক্ষোভে ফেটে পড়ছেন ছাত্ররা। 

রবিবার রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কোটা সংস্কার দাবিতে ৯ কিলোমিটার গণপথযাত্রায় এসব চিত্র দেখা গেছে। 

শিক্ষার্থীরা বলেন, কষ্ট হোক, কবুও ন্যায্য দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। আমরা কোটার যৌক্তিক সংস্কার চাই। এ জন্য আমরা সর্বোচ্চ ত্যাগ স্বীকার করতে প্রস্তুত। 

সরেজমিনে দেখা গেছে, বেলা ১১টায় সরকারি চাকরির সকল গ্রেডে কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে রাষ্ট্রপতির নিকট স্মারকলিপি দিতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার গণপথযাত্রা বের করেন শিক্ষার্থীরা। তীব্র গরমে পথিমধ্যে শিক্ষার্থীদের হাঁসফাঁস ওঠে। কারো পায়ে ফোসকা পড়ে। নেতিয়ে পড়েন অনেকে। কিন্তু দমিয়ে যাননি কেউ। সল্প যাত্রা বিরতিতে গেয়ে উঠেন জাগরণী গান। ফের উজ্জীবিত হন সবাই। অন্যপাশ থেকে ভেসে আসে বিপ্লবী স্লোগান: 'জোহা স্যারের স্মরণে, ভয় করিনা মরণে', 'জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে', 'দালালি না রাজপথ, রাজপথ রাজপথ', 'কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক', এমন স্লোগান স্লোগানে ফের গর্জে ওঠেন শিক্ষার্থী। উত্তপ্ত হয় রাজপথ। এভাবে আড়াই ঘণ্টা পায়ে হেঁটে উৎকন্ঠা ও উদ্দীপনা নিয়ে ৯ কিলোমিটার পথ অতিক্রম করেন শিক্ষার্থীরা। তাদের চোখেমুখে ক্লান্তির ছাপ, কিন্তু অন্তরে যেন বিদ্রোহ। দুপুর ২টার দিকে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি জমা দিয়ে ক্যাম্পাসে ফেরেন শিক্ষার্থীরা। গণপথযাত্রায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শত শত শিক্ষার্থী অংশ নেন।

রাজশাহী কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী তামান্না বলেন, 'আমার মুক্তিযোদ্ধা কোটা আছে। তবুও আজ এ আন্দোলনে এসেছি। আমি চাই কোটা পদ্ধতির সংস্কার হোক। মেধাবীরা সুযোগ পাক।'

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর