১৫ জুলাই, ২০২৪ ১৭:১০

কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ সমাবেশ রাবিতে

রাবি প্রতিনিধি

কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ সমাবেশ রাবিতে

সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বিক্ষোভ সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ প্রতিবাদ জানান তারা। 

সমাবেশে কোটা সংস্কার আন্দোলনের রাবির অন্যতম সমন্বয়ক ফাহিম রেজা বলেন, কোটা সংস্কার ও অনধিক পাঁচ শতাংশ কোটা বরাদ্দের দাবিতে শান্তিপূর্ণ আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। জেলা প্রশাসকদের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে আমরা কোটার যৌক্তিক সংস্কার চেয়েছি। 

জানা গেছে, বেলা ১২টার দিকে কোটার যৌক্তিক সংস্কার ও আন্দোলনকারী ওপর হামলার প্রতিবাদে ক্যাম্পাসে বিক্ষোভ সমাবেশ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী মেডিকেল কলেজ ও রাজশাহী কলেজের শিক্ষার্থীরা অংশ নেন। সমাবেশে এক দুই তিন চার, মেধাবীরা রাজাকার'; 'কে বলছে কে বলছে, সরকার সরকার'; চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার' ইত্যাদি শ্লোগান দেন শিক্ষার্থীরা। 

রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাইনুদ্দিন বলেন, এই আন্দোলন '১৮ সালে শুরু হয়েছিল। শিক্ষার্থী কোটা সংস্কার চেয়েছিল কিন্তু সরকার সেটা বাতিল করেছিল। কিন্তু ’২৪ সালে এসে ফের কোটার যৌক্তিক সংস্কার চেয়ে যখন শিক্ষার্থীরা দাবি তুলল তখন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর হামলা হলো। একটি দেশের প্রধানমন্ত্রী আমাদের রাজাকার অ্যখ্যা দিলেন। কিন্তু আমরা তো রাজাকার কোটা চাইনি বরং দেশের উন্নয়নে অবদান রাখতে চেয়েছি। আমরা চাই কোটার যৌক্তিক সংস্কার। 

এর আগে, ১৫ জুলাই মধ্যরাতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাতে হলের তালা ভেঙে আন্দোলনে যোগ দেন নারী শিক্ষার্থীরাও। তিন ঘণ্টা আন্দোলন শেষে সকালে সমাবেশের ঘোষণা দিয়ে হলে ফেরেন তারা। ভোরে আন্দোলনকারীদের বিরুদ্ধে হলে হলে মোটরসাইকেল নিয়ে মহড়া দেয় ছাত্রলীগ।

 

বিডি প্রতিদিন/এনএইচ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর