১৫ জুলাই, ২০২৪ ১৮:২০

চবিতে শাটল ট্রেন চলাচলে বাধা, মিছিলেও হামলা ছাত্রলীগের

অনলাইন ডেস্ক

চবিতে শাটল ট্রেন চলাচলে বাধা, মিছিলেও হামলা ছাত্রলীগের

সংগৃহীত ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের মিছিলে ছাত্রলীগের হামলার ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলেই আন্দোলনরত এক শিক্ষার্থীর মাথা ফেটে গেছে। পাশাপাশি বেলা আড়াইটার শাটল ট্রেন ক্যাম্পাস থেকে ছাড়তে দেয়নি ছাত্রলীগ। আন্দোলনরত শিক্ষার্থীদের বেশির ভাগই ক্যাম্পাস থেকে ট্রেনে চড়ে চট্টগ্রাম শহরে গিয়ে বিক্ষোভে অংশ নেন। ট্রেন বন্ধ থাকায় তারা শহরে যেতে পারেননি।

সোমবার বিকাল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এ ঘটনা ঘটে। 

এর আগে বেলা আড়াইটার দিকে চট্টগ্রামে কোটা আন্দোলনের সমন্বয়কারী খান তালাত মাহমুদকে শাটল ট্রেন থেকে ধরে এনে মারধর করে প্রক্টর অফিসে আনেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। বিকাল চারটায় এই সংবাদ লেখা পর্যন্ত তালাত মাহমুদ প্রক্টর কার্যালয়েই ছিলেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, তালাত মাহমুদকে ধরে নেওয়ার খবর জানাজানি হওয়ার পর আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্ট থেকে মিছিল নিয়ে প্রক্টর কার্যালয়ের দিকে রওনা হন। তবে এই মিছিল শহীদ মিনারের সামনে এলেই ছাত্রলীগের নেতা-কর্মীরা লাঠিসোঁটা নিয়ে হামলা করেন। এতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়। ঘটনাস্থলেই বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের এক শিক্ষার্থীর মাথা ফেটে যায়। ছাত্রলীগ নেতা-কর্মীদের এলোপাতাড়ি আঘাতে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

বিকাল ৪টার দিকে সরেজমিনে দেখা যায়, হামলার পর ছাত্রলীগের নেতা-কর্মীরা প্রক্টর কার্যালয় ঘেরাও করেন। ওই কার্যালয়ে তখন আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি অংশ অবস্থান করছিলেন। ঘেরাও করে তখন তারা বিভিন্ন স্লোগান দিচ্ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ অহিদুল আলম গণমাধ্যমকে বলেন, আন্দোলনকারী শিক্ষার্থীদের বিষয়ে ইউজিসি থেকে একটি নির্দেশনা এসেছে। যারা এ নির্দেশনা মানবে, আমি তাদের পক্ষে। আর হামলার বিষয়ে তারা কোনো অভিযোগ পাননি। অভিযোগ পেলে ব্যবস্থা নেবেন।

ষোলশহর রেলস্টেশনের স্টেশনমাস্টার জয়নুল বলেন, শিক্ষার্থীরা ষোলশহর রেলস্টেশনে আন্দোলন করছেন। আবার ক্যাম্পাসেও ছাত্ররা ইঞ্জিনের চাবি নিয়ে গেছেন। এ কারণে বেলা আড়াইটা থেকে বিশ্ববিদ্যালয়ের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর