১৭ জুলাই, ২০২৪ ০১:৪০

ছাত্রলীগ নেতাদের পদত্যাগ

নিজস্ব প্রতিবেদক

ছাত্রলীগ নেতাদের পদত্যাগ

ফাইল ছবি

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগ নেতা-কর্মীদের মধ্যে পদত্যাগের হিড়িক পড়েছে। আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলাকে ‘নৃশংস’ দাবি করে বিভিন্ন হল, অনুষদ ও বিভাগ কমিটি থেকে পদত্যাগ করছেন নেতা-কর্মীরা। মঙ্গলবার (১৬ জুলাই) ঢাবি ছাত্রলীগের প্রায় অর্ধশত নেতা-কর্মী সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন সাবিহা তারান্নুম তারা। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি লিখেছেন, ‘আমি সাবিহা তারান্নুম তারা। সমাজবিজ্ঞান বিভাগ, সেশন ২০১৯-২০। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক পদ থেকে স্বেচ্ছায় সজ্ঞানে পদত্যাগের ঘোষণা করছি।’ 

একইভাবে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন কুয়েত মৈত্রী হল শাখা ছাত্রলীগের অর্থ সম্পাদক জুয়েনা আলম মুন। সূর্যসেন হল শাখা ছাত্রলীগ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন আশিকুর রহমান জিম। তিনি হল ছাত্রলীগের কার্যকরী সদস্য। 

বিজয় একাত্তর হল ছাত্রলীগের সহসভাপতি পদ থেকে পদত্যাগ করা শিপন মাহমুদ ফেসবুকে লিখেছেন, ‘আমি চলমান ছাত্র আন্দোলনের পক্ষে অবস্থান করছি। ন্যায়ের পক্ষে থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শোকজ খাওয়া এবং মুচলেকার মুখে পড়া ছাত্র আমি। আমি আজীবন নজরুল। প্রতিবাদ আমার রক্তে। আমি আজন্ম প্রতিবাদী পুরুষ।’ 

শিপন আরও লিখেছেন, ‘আমি মো. শিপন মিয়া, সহসভাপতি, বিজয় একাত্তর হল ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। চলমান যৌক্তিক ছাত্র আন্দোলনের প্রতি পূর্ণ সমর্থন প্রদান করে বাংলাদেশ ছাত্রলীগ, বিজয় একাত্তর হলের সহসভাপতির পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করলাম। অন্যায় আর শিপন এক লাইনে থাকে না।’ 

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ছাত্রলীগের মুক্তিযুদ্ধ ও গবেষণা বিষয়ক উপসম্পাদকের পদ থেকে পদত্যাগের ঘোষণা করেছেন রাতুল আহমেদ শ্রাবণ। এদিকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল, অনুষদ এবং বিভাগভিত্তিক ছাত্রলীগের ফেসবুক ও মেসেঞ্জার গ্রুপ থেকে অনেক নেতা-কর্মী লিভ নিয়েছেন। নেতা-কর্মীদের পদত্যাগের বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতকে একাধিকবার ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি।

লালমনিরহাটে ছাত্রলীগের দুই নেতার পদত্যাগ : লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাট সদর উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আরিফুজ্জামান আরিফ ও লালমনিরহাট সরকারি কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আজমাউল খন্দকার পদত্যাগ করেছেন। 

তাদের মধ্যে ছাত্রলীগ নেতা আরিফুজ্জামান আরিফ নিজেকে রাজাকার দাবি করে গত সোমবার রাত ৯টায় তার নিজের ফেসবুক এ পোষ্ট দিয়ে পদত্যাগ করেছেন। অপরদিকে লালমনিরহাট সরকারি কলেজ ছাত্রলীগ নেতা আজমাউল খন্দকার ‘সহিংসতা ও রক্তক্ষয়ের রাজনীতি আমার ব্যক্তিগত নৈতিকতা বিরোধী’ উল্লেখ করে সোমবার রাত ১১টায় তার নিজের ফেসবুক’ এ পোষ্ট দিয়ে পদত্যাগ করেছেন।

শরীয়তপুর প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে স্বেচ্ছায় পদত্যাগ করেছেন ছাত্রলীগ নেতা কাজী ইসহাক। তিনি শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার আলাওলপুর ইউনিয়ন শাখার যুগ্ম সাধারণ সম্পাদক। অন্যদিকে সংগঠন পরিপন্থি কাজে লিপ্ত থাকায় তাকে বহিষ্কার করেছে উপজেলা ছাত্রলীগ। গত সোমবার রাত ১২টা ১৫ মিনিটের দিকে নিজের ফেসবুক আইডিতে পোস্ট দিয়ে পদত্যাগের কথা জানান তিনি।

কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কিিব) ছাত্রলীগ থেকে পদত্যাগ করেছেন নুসরাত জাহান সৌরভী। তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক পদ থেকে পদত্যাগ করেছেন। বিষয়টি তিনি গত সোমবার রাত সাড়ে ৯টায় তার নিজ ফেসবুক প্রোফাইলে পোস্ট করেন। 

ফেসবুকে দেওয়া পোস্টে তিনি উল্লেখ করেন, ‘নওয়াব ফয়জুন্নেছা হল, কমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করলাম। আমি লজ্জিত যে আমি এমন একটা সংগঠনের সঙ্গে জড়িত ছিলাম।’

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর