১৭ জুলাই, ২০২৪ ০৬:১৪

পুলিশের উপস্থিতিতে ঢাবির জহুরুল হক হলে উত্তেজনা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

পুলিশের উপস্থিতিতে ঢাবির জহুরুল হক হলে উত্তেজনা

ফাইল ছবি

সরকারি চাকরিতে সকল গ্রেডে বৈষম্যমূলক কোটার সংস্কারের দাবিতে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের  শিক্ষার্থীরা  মধ্যরাতে  হলের প্রধান ভবনের ফটকে অবস্থান নিয়েছেন। হলের গেটের বাইরে পুলিশের উপস্থিতিতে বেড়েছে উত্তেজনা।  

মঙ্গলবার (১৬ জুলাই) দিবাগত রাত সাড়ে তিনটায় হলজুড়ে এই উত্তেজনা ছড়িয়ে পড়ে। হল প্রাধ্যক্ষের সার্বক্ষণিক হলে থাকার কথা থাকলেও এসময় হল প্রাধ্যক্ষকে হলে পাওয়া যায়নি। 

এদিকে রাত আড়াইটায় হলের শিক্ষার্থীরা কোটা আন্দোলনের পক্ষে একটি মিছিল নিয়ে হলের টিনশেড থেকে প্রধান ভবন হয়ে বর্ধিত ভবনের (এক্সটেনশন বিল্ডিং) দিকে যায়। এসময় হলে থাকা ছাত্রলীগের কয়েকজন পদপ্রত্যাশী দ্রুত হল ছাড়েন। 

এসময় শিক্ষার্থীরা 'একশন টু একশন, ডাইরেক্ট একশন,' 'আমার ভাই কবরে, প্রশাসন নীরব কেন', 'জহু হলে পুলিশ কেন, প্রশাসন জবাব চাই', 'কোটা না মেধা, মেধা মেধা' প্রভৃতি স্লোগান দেন। পাশাপাশি হলের ফটকে থাকা ছাত্রলীগের ব্যানার ফ্যাস্টুন ছিঁড়ে খুলে ফেলেন। 

এদিকে পুলিশের উপস্থিতিতে উত্তেজনা বাড়ায় হলের আবাসিক শিক্ষকেরা প্রধান ফটকের সামনে যান। কিছুক্ষণ পরে ফেরত এসে শিক্ষার্থীদের আশ্বস্ত করেন এবং শান্ত থাকার পরামর্শ দেন।  এসময় কোটা আন্দোলনের সঙ্গে জড়িত শিক্ষার্থীদের পরবর্তী সময়ে হলে সার্বিক নিরাপত্তা ও বহিরাগত বের করার জন্য হল প্রশাসনের কাছে একটি লিখিত প্রতিশ্রুতি চান। 

হলে উপস্থিত না থাকা ও সার্বিক বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুর রহীম বলেন, আমি বর্তমানে ভিসির বাসভবনে আছি। হলে শিক্ষার্থীদের যা যা প্রয়োজন এবং যেভাবে প্রয়োজন ঠিক সেভাবে কাজ করার নির্দেশনা আবাসিক শিক্ষকদের দিয়ে এসেছি। আমার হলে যেতে সকাল হবে।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর