শিরোনাম
১৭ জুলাই, ২০২৪ ১৩:৫৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে যেসব সিদ্ধান্ত হলো

অনলাইন ডেস্ক

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে যেসব সিদ্ধান্ত হলো

সিন্ডিকেটের সিদ্ধান্ত সংবলিত বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছে। শিক্ষার্থীদের বুধবার সন্ধ্যা ৬টার মধ্যে হল ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩-এর আর্টিকেল ২৪(এল) ধারার ক্ষমতাবলে শিক্ষার্থীদের নিরাপত্তা এবং একাডেমিক পরিবেশ বজায় রাখার স্বার্থে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, কোটা আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে সংঘর্ষের পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয় এবং তাদের পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের আহত শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতি সমবেদনা জানানো হয়। 

সিন্ডিকেটের সিদ্ধান্তগুলো হলো-
১. উদ্ভূত পরিস্থিতি পর্যালোচনা করে বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।
২. ১৭ জুলাই সন্ধ্যা ৬টার মধ্যে সব আবাসিক শিক্ষার্থীদের হল ছেড়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পরবর্তীতে হল খোলার পর মেধার ভিত্তিতে সিট বরাদ্দ করা হবে।
৩. আহত শিক্ষক ও শিক্ষার্থীদের চিকিৎসাসহ প্রয়োজনীয় সহায়তা প্রদান করা হবে।
৪. বিদ্যমান কোটা ব্যবস্থার যৌক্তিক সমাধানের জন্য সরকারের কাছে আহ্বান জানানো হলো।

এর আগে, শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা করে, সারা দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। ইউজিসি রাত ১১টায় এক বিজ্ঞপ্তিতে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধের নির্দেশনা দেয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ও তাদের অধিভুক্ত সব কলেজ ও প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর