৬ আগস্ট, ২০২৪ ০৯:৩৭

রংপুরে বিজয় মিছিলে ‌আবু সাঈদকে স্মরণ

অনলাইন ডেস্ক

রংপুরে বিজয় মিছিলে ‌আবু সাঈদকে স্মরণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর বিজয় মিছিল থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রথম ‘শহীদ আবু সাইদ’কে স্মরণ ও সমাবেশ করেছেন রংপুরের শিক্ষার্থীরা।

গতকাল সোমবার বিকালে বৃষ্টি উপেক্ষা করে রংপুর টাউন হল থেকে একটি বিজয় মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে ‘শহীদ আবু সাঈদ চত্বর’ এসে শেষ হয়। পরে সেখানে সমাবেশ করেন শিক্ষার্থীরা। এ সময় আবু সাঈদের স্মরণে সালাম প্রদর্শন, তিন মিনিট নীরবতা পালন ও জাতীয় সংগীত গাওয়া হয়।

এ সময় মিছিলে বিভিন্ন প্রতিবাদী স্লোগান দেওয়া হয়। শিক্ষার্থীরা বলেন, বৈষম্য করে, অন্যায় করে বেশিদিন টিকে থাকা যায় না। পাকিস্তান শাসক আমাদের ওপর জোর করে ভাষা চেপে দিতে চেয়েছিল কিন্তু তারা পারেনি। যৌক্তিক দাবি করায় শিক্ষার্থীদের ওপর গুলি চালিয়েছে স্বৈরশাসক। আমাদের ওপর কোটা চাপিয়ে দিতে চেয়েছিল। শিক্ষার্থীদের ওপর জুলুম করায় এই স্বৈরশাসকের পতন হলো।

এর আগে গত ১৬ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নেতৃত্ব দেওয়ার সময় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সামনে পুলিশের গুলিতে নিহত হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ। এরপর আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়ে।

বিডি প্রতিদিন/জুনাইদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর