১০ আগস্ট, ২০২৪ ১১:০৯

চাকরি ফিরে পেলেন ঢাবি অধ্যাপক মোর্শেদ হাসান

অনলাইন ডেস্ক

চাকরি ফিরে পেলেন ঢাবি অধ্যাপক মোর্শেদ হাসান

অধ্যাপক মোর্শেদ হাসান খানকে ফুলেল শুভেচ্ছা জানান বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা। (সংগৃহীত ছবি)

চাকরিতচ্যুতির দীর্ঘদিন পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগে পুনরায় যোগদান করেছেন নির্যাতিত শিক্ষক প্রফেসর ড. মো. মোর্শেদ হাসান খান। 

গত বুধবার মামলা নিষ্পত্তির রায়ের কপি সংযুক্ত করে ঢাবি ভিসি বরাবর কাজে যোগদানের আবেদন করেন তিনি। এ বিষয়ে অনুভূতি ব্যক্ত করে মহান আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন মোর্শেদ হাসান খান।

জানা যায়, ২০১৮ সালের ২৬ মার্চ একটি জাতীয় দৈনিকের স্বাধীনতা দিবস সংখ্যায় বিশ্ববিদ্যালয়ের বিএনপিন্থী শিক্ষকদের সংগঠন সাদা দলের সাবেক যুগ্ম আহ্বায়ক মোর্শেদ হাসান খান ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে একটি নিবন্ধ লেখেন। সেখানে শেখ মুজিবুর রহমানের অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ এনে পরদিন বিক্ষোভ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ২ এপ্রিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রফেসর মোর্শেদ হাসান খানকে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও প্রশাসনিক সব কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয়। এছাড়া প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। ২০২০ সালের ৯ সেপ্টেম্বর প্রফেসর মোর্শেদ হাসান খানকে চাকরি থেকে অব্যাহতি দেয় ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট। পরে তিনি আদালতের দ্বারস্থ হন এবং তাকে চাকরি থেকে অপসারণের আদেশ কেনো অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাই কোর্ট। 

তার আবেদনপত্র সূত্রে জানা যায়, এ নিয়ে আইনি লড়াইয়ে গেলে ২০২৩ সালের ১৪ ডিসেম্বর মামলা নিষ্পত্তি হয়। রায়ের পরিপ্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর মার্কেটিং বিভাগে যোগদানের আবেদন করেছেন প্রফেসর ড. মো. মোর্শেদ হাসান খান।

এদিকে, দীর্ঘদিন পর কর্মস্থলে ফেরায় ফুলের শুভেচ্ছায় সিক্ত হন ড. মোর্শেদ হাসান খান। তাকে তার সহকর্মী এবং বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর