১৪ আগস্ট, ২০২৪ ১৫:৩৩

শেখ হাসিনার বিচারসহ চার দাবিতে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ

ইবি প্রতিনিধি

শেখ হাসিনার বিচারসহ চার দাবিতে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচারসহ চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বুধবার বেলা সাড়ে ১১টায় ‘রেজিস্ট্যান্স উইক’র অংশ হিসেবে এ কর্মসূচি পালন করে তারা।

এর আগে, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বটতলায় জড়ো হয়। পরে সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসন ভবনের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করেন। এসময় সমাবেশে তারা কেন্দ্র ঘোষিত চার দফা দাবি পেশ করেন।

শিক্ষার্থীদের চার দফা দাবি হলো, ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে শেখ হাসিনা এবং তার দল ও সরকার‍ যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে। সংখ্যালঘুদের ওপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার চেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।

প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা ও হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থা বারবার কায়েমের চেষ্টা করছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ এবং নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে। প্রশাসন ও বিচার বিভাগে যারা এত দিন বৈষম্যের শিকার হয়েছেন, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক এস এম সুইট বলেন, ‘২৪ এর পরাজিত শক্তি ১৫ আগস্টকে কেন্দ্র করে ইসলামী বিশ্ববিদ্যালয়ে অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করছে। কেউ যদি বিশ্ববিদ্যালয়ে বিশৃঙ্খলা সৃষ্টির পাঁয়তারা করে তাদের শক্ত হাতে মোকাবিলা করা হবে। ২৪-এ ছাত্রদের রক্তের দাগ যাদের গায়ে লেগে আছে, তাদের কোনো রকম কার্যকর করতে দেওয়া হবে না।’

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর