১৫ আগস্ট, ২০২৪ ২০:২৯

জবির নতুন একাডেমিক ভবনের নাম ‌‘শহীদ সাজিদ’ রাখার দাবি শিক্ষার্থীদের

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

জবির নতুন একাডেমিক ভবনের নাম ‌‘শহীদ সাজিদ’ রাখার দাবি শিক্ষার্থীদের

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নতুন একাডেমিক ভবনের নাম পরিবর্তন করে ‘শহীদ সাজিদ একাডেমিক ভবন’ রাখার দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থীরা। একই সাথে শিক্ষার্থীরা একটি অস্থায়ী নামফলকও ঝুলিয়ে দিয়েছেন। 

আজ বৃহস্পতিবার বিকালে শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে এই নামকরণের মৌখিক অনুমতি দেওয়া হয়।

শিক্ষার্থীরা বলেন, ‘সাজিদ ভাই এই ভবনেই ক্লাস করত। তিনি এই আন্দোলনে শহীদ হয়েছেন। আমরা আমার ভাইয়ের এই আত্মত্যাগ কখনোই ভুলে যেতে পারি না। তাই আমরা তার নামানুসারে এই ভবনের নামকরণের সিদ্ধান্ত নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে আবেদন করেছি এবং প্রশাসন এ ব্যাপারে আমাদের সঙ্গে একমত পোষণ করেছে।’

এর আগে ভবনের নাম পরিবর্তনের জন্য সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বরাবর একটি আবেদন করেন। 

লিখিত আবেদনে শিক্ষার্থীরা বলেন, ‘‘আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে শহীদ হওয়া ইকরামুল হক সাজিদের স্মৃতি রক্ষার্থে নতুন একাডেমিক ভবনের নাম পরিবর্তন করে ‘শহীদ সাজিদ একাডেমিক ভবন’ করার জোর দাবি জানাচ্ছি।’’

উল্লেখ্য, গতকাল বুধবার দুপুর সোয়া ২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের শিক্ষার্থী ইকরামুল হক সাজিদ রাজধানীর সিএমএইচ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় গ্রামে বাড়ি টাঙ্গাইলে চতুর্থ জানাজা শেষে সাজিদের দাফন সম্পন্ন হয়।

বিডি প্রতিদিন/জুনাইদ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর