শিরোনাম
২৬ আগস্ট, ২০২৪ ২১:৫৫

সাংবাদিক হামলার বিচার ও মুক্ত সাংবাদিকতার দাবিতে ঢাবি সাংবাদিকতা বিভাগের মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

সাংবাদিক হামলার বিচার ও মুক্ত সাংবাদিকতার দাবিতে ঢাবি সাংবাদিকতা বিভাগের মানববন্ধন

জাতীয় দৈনিক 'প্রথমআলো'র প্রতিবেদক আসিফ হিমাদ্রির উপর আন্সার বাহিনীর হামলার প্রতিবাদে ও মুক্ত সাংবাদিকতার দাবিতে প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বর্তমান ও প্রাক্তন  শিক্ষার্থী ও শিক্ষকরা। সোমবার বিকেল পাঁচটায় সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এই প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করেন তারা।

এসময় শিক্ষার্থীদের মুখে কালো টেপ এবং   'স্বাধীন বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতা', ' সাগর-রুনি হত্যার বিচার করতে হবে', 'জার্নালিজম ইজ নট ক্রাইম'  লেখা প্ল্যাকার্ড হাতে দেখা যায়।

প্রতিবাদ সভায় শিক্ষার্থীরা বলেন, স্বাধীন বাংলাদেশে স্বাধীন সাংবাদিকতা নিশ্চিত করতে হবে। সাংবাদিক আসিফ হিমাদ্রিসহ, সাংবাদিকদের উপর সকল হামলার সুষ্ঠু তদন্ত করে বিচার নিশ্চিত করতে হবে। পেশাগত দায়িত্ব পালনের সময় কোনো সাংবাদিককে যেন হামলা বা হয়রানির শিকার না হতে হয়, তা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সাইফুল আলম চৌধুরী বলেন,'মাঠ পর্যায়ে কাজ করা সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। গত এক থেকে দুই দশকে মাঠ পর্যায়ে সাংবাদিকদের ওপর যে নির্যাতন হয়েছে, আমি বলব সেটি একটি দুষ্টুচক্রের ভেতর পড়ে গেছে।  সাংবাদিক তথ্য সংগ্রহ করতে গিয়ে নির্যাতনের শিকার হচ্ছে, হয়রানির শিকার হচ্ছে; কোনো কোনো ক্ষেত্রে প্রতিবাদ হয়, কোনো কোনো ক্ষেত্রে মামলা হয়, তবে মামলা হলে তদন্ত হয় না, তদন্ত হলে বিচার হয় না, বিচারের নির্দেশ আসলেও  আসামিরা শেষ পর্যন্ত শাস্তিটা পায় না। যার ফলে যেটি হয় যে, এটি একটি দুষ্টচক্রের মধ্যে পড়ে; যার সুযোগে যারা দুষ্ট লোক তারা সাংবাদিকদের ওপর তাদের নির্যাতন অব্যাহত রেখেছে।

মাঠ পর্যায়ে কাজ করা সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে উল্লেখ করে তিনি বলেন,আমরা নতুন বাংলাদেশের স্বপ্ন দেখছি, নতুন বাংলাদেশের যাত্রা শুরু হয়েছে। যেখানে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম, সেখানে মাঠ পর্যায়ের সাংবাদিকরা যদি তাদের কাজের স্বাধীনতা না পান, তাহলে অন্য তিনটি স্তম্ভ টিকতে পারে না যা আমরা অতীতে দেখেছি, বর্তমানে দেখছি এবং ভবিষ্যতেও দেখবো। এটি শুধু  বাংলাদেশের ক্ষেত্রে নয়, সারা বিশ্বের ক্ষেত্রেও প্রযোজ্য। সেজন্য আমরা সরকারের কাছে আহ্বান জানাচ্ছি, নতুন যে বাংলাদেশের স্বপ্ন আমরা দেখছি সেখানে গণমাধ্যমের তথ্যের অবাধ প্রবাহ, বিশেষ করে মাঠ পর্যায়ের সাংবাদিকদের নিরাপদ নিশ্চিত করার জন্য তাদের সাথে যতগুলো নির্যাতন ও হয়রানির ঘটনা ঘটেছে সেগুলোর সুষ্ঠু বিচার এবং শাস্তির ব্যবস্থা করতে হবে।

প্রসঙ্গত, পেশাগত দায়িত্ব পালনের সময় প্রথম আলোর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক আসিফ হিমাদ্রি সোমবার রাতে আনসারদের আক্রমণের শিকার হন। এদিন সাংবাদিক পরিচয় দিলেও তার উপর আক্রমণ করেন আনসার সদস্যরা। পরে তাকে ঢাকা মেডিকেল হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসা পেতে দেরি হওয়ায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর