শিরোনাম
২ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:০৪

ঢাবির দুই প্রো-ভিসির নিয়োগ প্রজ্ঞাপন জারির জন্য ভিসিকে স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির দুই প্রো-ভিসির নিয়োগ প্রজ্ঞাপন জারির জন্য ভিসিকে স্মারকলিপি

রাষ্ট্রপতি কর্তৃক মনোনীত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দুই প্রো-ভিসি, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সাইমা হক বিদিশা এবং ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইলের নামে প্রজ্ঞাপন অবিলম্বে জারির দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছেন শিক্ষার্থীরা।

সোমবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন শেষে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা। 

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, গত ২৬ আগস্ট উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান স্যারকে উপাচার্য নিয়োগ নিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু একইদিনে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সাইমা হক বিদিশা ম্যাডাম এবং ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল স্যারকে উপ-উপাচার্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারির কথা ছিল। 

দ্রুত উপ-উপাচার্য নিয়োগের প্রজ্ঞাপন না দেয়া হলে আন্দোলনের ডাক দেবেন জানিয়ে তারা বলেন, গত দুই মাস যাবৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে। এর ফলে আবারও সেশনজটের শঙ্কা আমাদের উপর ভর করছে। বিষয়টিকে সামনে রেখে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের সুপারিশে গত সপ্তাহে অন্তর্বর্তী সরকার উপাচার্যসহ দুই উপ-উপাচার্য নিয়োগের নীতিগত সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিতকায় গত ২৬ আগস্ট উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. নিয়াজ আহমদ খান স্যারকে উপাচার্য নিয়োগ নিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু একইদিনে অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সাইমা হক বিদিশা ম্যাডাম এবং ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল স্যারকে উপ-উপাচার্য নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারির কথা ছিল।

তারা বলেন, আমরা গণমাধ্যমের কল্যাণে তখন জেনেছিলাম, এই দুই শিক্ষককে উপ-উপাচার্য হিসেবে নিয়োগে নীতিগত সিদ্ধান্ত দিয়েছিলেন রাষ্ট্রপতি ও আচার্য মোহাম্মদ সাহাবুদ্দিন। তিনি স্বাক্ষর করেছে ফাইলেও। কিন্তু এক সপ্তাহ পার হলেও কোনো অজানা কারণে প্রজ্ঞাপন আটকে আছে শিক্ষা মন্ত্রণালয়ে। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর