শিরোনাম
৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:২৪

ঢাবির প্রো-ভিসি নিয়োগের প্রজ্ঞাপন জারির জন্য শিক্ষা উপদেষ্টার কাছে স্মারকলিপি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির প্রো-ভিসি নিয়োগের প্রজ্ঞাপন জারির জন্য শিক্ষা উপদেষ্টার কাছে স্মারকলিপি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রো-ভিসি (শিক্ষা) হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইলকে নিয়োগের প্রজ্ঞাপন জারির দাবিতে শিক্ষা উপদেষ্টার কাছে স্মারকলিপি ও ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ১১টার দিকে বিক্ষোভ মিছিল বের করে কিছু সময় রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান করার পর সচিবালয়ের সামনে অবস্থান নেন তারা। পরে শিক্ষার্থীরা শিক্ষা উপদেষ্টাকে স্মারকলিপি প্রদান করেন।

স্মারকলিপিতে তারা বলেন, দেশের প্রথম সারির জাতীয় পত্রিকা মারফত আমরা জানতে পারি যে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল (অধ্যাপক, ফলিত রসায়ন ও রাসায়নিক কৌশল বিভাগ) নিয়োগপ্রাপ্ত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তার নাম চূড়ান্ত অনুমোদন করেছেন।

কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সকল নিয়োগের প্রজ্ঞাপন ইতিমধ্যে জারি হলেও রহস্যজনকভাবে আটকে আছে উপ-উপাচার্য (শিক্ষা) নিয়োগের প্রজ্ঞাপন। এই মুহূর্তে সার্বিকভাবে যোগ্য ও শিক্ষার্থীদের নিকট গ্রহণযোগ্য হওয়ার পরও মনোনীত শিক্ষককে নিয়োগ প্রজ্ঞাপন জারি না করার পেছনে কোনো রাজনৈতিক চক্রান্ত বা ষড়যন্ত্র বিদ্যমান।

তারা বলেন, শিক্ষার্থী হিসেবে আমরা তার (অধ্যাপক ইসমাইল) সক্ষমতা ও অভিজ্ঞতার উপর পূর্ণ আস্থা রাখছি। আমরা আশা করছি, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে ও অসংখ্য শহীদের রক্তে অর্জিত অন্তর্ভুক্তিমূলক দেশে কোনো বৈষম্য ও অবিচারকে প্রশ্রয় দেওয়া হবে না। মেধা ও যোগ্যতাই হবে দায়িত্বপ্রাপ্তির একমাত্র মানদণ্ড।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে তারা দাবি জানিয়ে বলেন, অনতিবিলম্বে রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ ইসমাইল (অধ্যাপক, ফলিত রসায়ন ও রাসায়নিক কৌশল বিভাগ) নিয়োগের প্রজ্ঞাপন জারি করতে হবে। দাবি মেনে না নেওয়া হলে এবং স্বাধীন বাংলাদেশে নতুন করে বৈষম্য ও ষড়যন্ত্রের চিত্র প্রদর্শনের অপচেষ্টা করা হলে এহেন স্বৈরাচারী আচরণের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বস্থরের ছাত্রসমাজ তীব্র আন্দোলন গড়ে তুলবে। রাজনৈতিক কোনো প্রহসন ও চক্রান্ত ছাত্রসমাজ মেনে নেবে না।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর