শিরোনাম
১৪ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৫৯

ইবিতে সংস্কারমনা উপাচার্য নিয়োগের দাবি

ইবি প্রতিনিধি:

ইবিতে সংস্কারমনা উপাচার্য নিয়োগের দাবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) একাডেমিক স্থবিরতা দূরীকরণে যোগ্য, দুর্নীতিমুক্ত, সংস্কারমনা, শিক্ষার্থীবান্ধব উপাচার্য নিয়োগের দাবিতে মিছিল ও ছাত্র সমাবেশ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। দ্রততম সময়ের মধ্যে উপাচার্য নিয়োগ দিয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের দাবি জানান তারা। 

শনিবার বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে ছাত্র সমাবেশে মিলিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এস এম সুইট, সহ-সমন্বয়ক নাহিদ হোসেন,  তানভীর মন্ডল, সায়েমসহ অন্যান্যরা। 

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ফ্যাসিবাদের পতনের পরেই সকল উপাচার্যরা পদত্যাগে বাধ্য হয়েছেন। বর্তমানে ঢাবি, রাবিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় উপাচার্য পেলেও ইসলামী বিশ্ববিদ্যালয় এখনো উপাচার্য পায়নি যা ক্যাম্পাসজুড়ে স্থবিরতা সৃষ্টি করেছে। এখন দ্রুত উপাচার্য নিয়োগ আমাদের মৌলিক দাবি।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহ-সমন্বয়ক, ‘একজন উপাচার্য মানসম্পন্ন শিক্ষা এবং ন্যায়সঙ্গত আচরণের মূল্যবোধের প্রতি অবিচল থেকে দক্ষতার সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিচালনা করবেন। তিনি কোনো রাজনৈতিক দলের হবেন না, হবেন পুরোপুরি শিক্ষার্থীবান্ধব। বিভিন্ন মহলের অস্থিরতা, ছাত্র সংগঠনের মাস্তানি এবং রাজনৈতিক নেতাদের চাপ বিশ্ববিদ্যালয়ে প্রধান নির্বাহীদের জন্য এতদিন বাধা হয়ে দাঁড়িয়েছিল।’

উপাচার্য নিয়োগের দাবি করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এস এম সুইট বলেন, ‘ইসলামী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে উপাচার্য না থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম থেকে শুরু করে সবকিছু পিছিয়ে পড়েছে। এতে শিক্ষার্থীদের মনোবল ভেঙে পড়ছে। অনতিবিলম্বে একাডেমিক ও প্রশাসনিক  স্থবিরতা দূরীকরণে যোগ্য, দুর্নীতিমুক্ত, সংস্কারমনা, শিক্ষার্থীবান্ধব উপাচার্য দ্রুততম সময়ের ভিতরে নিয়োগ দিতে হবে।’

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর