১৮ সেপ্টেম্বর, ২০২৪ ০৭:৫৭

দলীয় রাজনীতি নয়, শিক্ষার পরিবেশ চান ঢাবির শিক্ষার্থীরা

ঢাবি প্রতিনিধি

দলীয় রাজনীতি নয়, শিক্ষার পরিবেশ চান ঢাবির শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রায় ৮৪ শতাংশ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দলীয় ছাত্র রাজনীতি পুরোপুরি নিষিদ্ধ করার পক্ষে। সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে যে রাজনৈতিক অবস্থান বিদ্যমান, সেটিকে ধরে রাখতে চান মাত্র শূন্য দশমিক ২ শতাংশ শিক্ষার্থী। জরিপে আরও উঠে এসেছে, ১৬ শতাংশ শিক্ষার্থী রাজনৈতিক ব্যবস্থার সংস্কার চান, যেখানে ৮৮ শতাংশ শিক্ষার্থী মনে করেন, দলীয় ছাত্র রাজনীতির কোনো কার্যকর প্রভাব নেই।

শিক্ষার্থীদের এই মনোভাবের পেছনে মূলত অতীতের গণরুম ও গেস্টরুম কালচার, নির্যাতন কক্ষ, এবং জোরপূর্বক মিছিল-মিটিংয়ে অংশগ্রহণ করানোকে দায়ী করা হচ্ছে। ‘ঢাকা ইউনিভার্সিটি রিসার্চ সোসাইটি’ পরিচালিত এই জরিপের ফলাফল প্রকাশিত হয় মঙ্গলবার। জরিপটি প্রকাশ করেন সংগঠনটির সভাপতি ফাহিম হাসান মাহদী এবং প্রজেক্ট কো-অর্ডিনেটর তামান্না আক্তার শান্তা ও নির্জনা ইসলাম। উপস্থিত ছিলেন মনোয়ার হোসাইন, দিদারুল ইসলাম, নাইম চৌধুরীসহ আরও অনেকে।

জরিপের ফলাফল অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৬ শতাংশ শিক্ষার্থী মনে করেন, দলীয় ছাত্র রাজনীতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। বিপরীতে, মাত্র ৩ শতাংশ শিক্ষার্থী এই রাজনীতিকে ইতিবাচক হিসেবে দেখেন। শিক্ষার পরিবেশে দলীয় রাজনীতির কোনো প্রভাব নেই বলে মনে করেন মাত্র ১ শতাংশ শিক্ষার্থী। পাশাপাশি, প্রায় ৮১ দশমিক ৯ শতাংশ শিক্ষার্থী দলীয় রাজনীতির বিকল্প হিসেবে ডাকসু নির্বাচনের পক্ষে মতামত দিয়েছেন। ৮০ শতাংশ শিক্ষার্থী সরাসরি ছাত্র সংসদের সমর্থনে মত দিলেও দলীয় ছাত্র রাজনীতি চান না।

শিক্ষার্থীদের মতে, ছাত্র রাজনীতির মূল সমস্যা হলো ক্ষমতার অপব্যবহার, যেখানে ৮৭ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী এটিকে একটি বড় কারণ হিসেবে দেখছেন। একইভাবে, ৮৭ দশমিক ৩ শতাংশ শিক্ষার্থী মানসিক চাপ, ৮৪ দশমিক ৭ শতাংশ ভয়ংকর গেস্টরুম কালচার, ৭৭ শতাংশ রাজনৈতিক সহিংসতা এবং ৭৪ দশমিক ১ শতাংশ দাঙ্গা-হাঙ্গামার জন্য ছাত্র রাজনীতিকে দায়ী করেছেন। এছাড়াও, ৬৮ দশমিক ৮ শতাংশ নিরপেক্ষতা বজায় রাখতে ব্যর্থতা এবং ৬৮ দশমিক ৭ শতাংশ জাতীয় রাজনৈতিক দলের প্রভাবকে ছাত্র রাজনীতির নেতিবাচক দিক হিসেবে চিহ্নিত করেছেন।

জরিপের আরও একটি উল্লেখযোগ্য দিক হলো, ৯৪ শতাংশ শিক্ষার্থী হলভিত্তিক দলীয় ছাত্র রাজনীতির কমিটি গঠনের বিরুদ্ধে মত দিয়েছেন, এবং ৯৫ শতাংশ শিক্ষার্থী দলীয় ছাত্র রাজনীতির সভা-সমাবেশ ও মিছিলের বিরোধিতা করেছেন। ৮১ শতাংশ শিক্ষার্থী বলেছেন, রাজনৈতিক কার্যক্রমের কারণে তাদের শিক্ষাজীবনে সরাসরি নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া, ৫৯ শতাংশ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় প্রশাসনের দলীয় ছাত্র রাজনীতির নিয়ন্ত্রণ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন, যেখানে মাত্র ৩ শতাংশ শিক্ষার্থী প্রশাসনের ভূমিকা সন্তোষজনক বলে মনে করেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রায় ৮৭ শতাংশ মনে করেন, দলীয় ছাত্র রাজনীতি জাতীয় নেতৃত্ব গড়ে তুলতে ব্যর্থ হচ্ছে। আর ভবিষ্যতে কোনো রাজনৈতিক সংগঠনের সঙ্গে যুক্ত হওয়ার ইচ্ছা প্রকাশ করেননি ৯০ শতাংশ শিক্ষার্থী।

জরিপটি পরিচালনা করা হয়েছে ৩ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত, যেখানে ৭৮টি বিভাগের শিক্ষার্থী এবং ১০টি ইনস্টিটিউট থেকে ২ হাজার ২৩৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন। ২০১৭-১৮ সেশন থেকে ২০২৩-২৪ সেশনের শিক্ষার্থীরা এই জরিপে অংশ নেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর