১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:১২

বেরোবি'র নতুন উপাচার্য ড. শওকত আলী

নিজস্ব প্রতিবেদক, রংপুর

বেরোবি'র নতুন উপাচার্য ড. শওকত আলী

ড. মো. শওকত আলী

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের প্রফেসর ড. মো. শওকত আলী। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে আজ বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব স্বাক্ষরিত এ সংক্রান্ত  একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

ড. শওকত আলী ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থানসহ স্নাতক (সম্মান) ও প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থানসহ ফলিত গণিত বিভাগ হতে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব গ্লাসগো থেকে পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন।

১৯৯৯ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৫ সালে তিনি একই বিভাগে সহকারী অধ্যাপক, ২০০৮ সালে সহযোগী অধ্যাপক এবং ২০১২ সাল হতে তিনি ফলিত গণিত বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। পাশাপাশি তিনি দেশের খ্যাতনামা বেশ কয়েকটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন অধ্যাপনা করেন।

দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতনামা জার্নালে তার প্রায় অর্ধশত গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন কনফারেন্সে তিনি অংশগ্রহণ করেন। তিনি দেশ ও দেশের বাইরে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্কলারশীপ ও অ্যাওয়ার্ড লাভ করেন।

ড. শওকত আলী কর্মজীবনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি যুক্তরাজ্যের এডিনবার্গ ম্যাথমেটিক্যাল সোসাইটির আজীবন সদস্য, বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির আজীবন সদস্যসহ বিভিন্ন সংগঠনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ষষ্ঠ উপাচার্য প্রফেসর ড. মো. শওকত আলী রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার সোনাকান্দর গ্রামে ১৯৭৩ সালের ২৫ জুলাই জন্মগ্রহণ করেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর