১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৩২

বিশ্বসেরা ২ শতাংশ গবেষকের তালিকায় রাবি উপাচার্যসহ ১২ শিক্ষক

রাবি প্রতিনিধি

বিশ্বসেরা ২ শতাংশ গবেষকের তালিকায় রাবি উপাচার্যসহ ১২ শিক্ষক

প্রতীকী ছবি

বিশ্বসেরা ২ শতাংশ বিজ্ঞান গবেষকের তালিকায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্যসহ ১২ শিক্ষক স্থান পেয়েছেন। 

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসভিত্তিক চিকিৎসা ও বিজ্ঞানবিষয়ক প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ার’-এর সমন্বিত জরিপ থেকে এ তথ্য জানা গেছে।

গবেষণায় শিক্ষকদের এমন অর্জনে সকলকে অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সালেহ হাসান নকীব। তিনি বলেন, গবেষকরাই একটা বিশ্ববিদ্যালয়কে সারা দুনিয়ার সামনে পরিচিত করে। ভবিষ্যতেও এই ধারাবাহিকতা বজায় থাকুক সেই প্রত্যাশা করেন তিনি।

তালিকায় স্থান পাওয়া গবেষকরা হলেন- পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক মুশফিকুর রহমান ও অধ্যাপক মশিউর রহমান, ফলিত গণিত বিভাগের অধ্যাপক আলি আকবার, ফার্মেসি বিভাগের অধ্যাপক মো. আব্দুল আলিম আল-বারি ও সহযোগী অধ্যাপক মহিতোষ বিশ্বাস, ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের অধ্যাপক মো. ইব্রাহিম এইচ. মন্ডল, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক জাকের হোসাইন, রসায়ন বিভাগের অধ্যাপক হাসান আহমাদ, ফিসারিজ বিভাগের অধ্যাপক মো. ইয়ামিন হোসাইন, পদার্থবিজ্ঞানের সাবেক অধ্যাপক এ কে এম আজহারুল ইসলাম, ম্যাটেরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মির্জা হুমায়ুন কবির রুবেল এবং উপাচার্য ও পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সালেহ হাসান নকীব।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর