শিরোনাম
২২ সেপ্টেম্বর, ২০২৪ ১৫:১৮

বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ কৃষকের মাঝে ধানের চারাসহ কৃষি উপকরণ বিতরণ

গাজীপুর প্রতিনিধি

বন্যায় ক্ষতিগ্রস্ত ১০০ কৃষকের মাঝে ধানের চারাসহ কৃষি উপকরণ বিতরণ

বন্যাদুর্গত অঞ্চলের ক্ষতিগ্রস্ত প্রায় একশো কৃষকের মাঝে ধানের চারা, সার, কীটনাশক ও বীজসহ নানা কৃষি উপকরণ বিতরণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) শিক্ষকমন্ডলী ও শিক্ষার্থীরা। গতকাল শনিবার ফেনীর পরশুরাম ও সোনাগাজী উপজেলায় বিনা-১৭ এবং বিআর-২৩ জাতের ধানের চারা ও অন্যান্য কৃষি উপকরণ হস্তান্তর অনুষ্ঠান কর্মসূচির আয়োজন করা হয়।

‘বাঁচলে কৃষক, বাঁচবে দেশ উন্নয়নে বাংলাদেশ’ স্লোগানে বশেমুরকৃবি’র শিক্ষকবৃন্দের সার্বিক তত্ত্বাবধানে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এ বিতরণ কার্যক্রম পরিচালনা করেন। 

এ সময় উপস্থিত ছিলেন, পরশুরাম ও সোনাগাজীর উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, বশেমুরকৃবি’র শিক্ষার্থীবৃন্দ ও শতাধিক স্থানীয় প্রান্তিক কৃষক। সম্প্রতি বন্যায় কৃষিখাত, আবাদি জমি ও ধানের বীজতলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক কৃষকদের পুনর্বাসন ও সহযোগিতার অংশ হিসেবে এ কর্মসূচি পালন করা হয়। 

কৃষি উপকরণ পাওয়া এক কৃষক বলেন, ২ একর জমিতে ধানের চারা লাগিয়েছিলাম। কিন্তু সর্বনাশা বন্যায় সব নষ্ট হয়েছে। বশেমুরকৃবি থেকে এ ধানের চারা ও কৃষি উপকরণ না পেলে আমন ধান চাষাবাদ করতে পারতাম না। এ সহযোগিতা আমার পরিবারের হতাশা দূর করতে সহায়ক ভূমিকা রাখবে। এ জন্য তিনি বশেমুরকৃবি’র প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

উল্লেখ্য, বন্যায় ক্ষতিগ্রস্তদের ঘুরে দাঁড়ানোর জন্য বশেমুরকৃবি’র শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীদের পক্ষ থেকে ত্রাণ কার্যক্রম পরিচালনা, আর্থিক সহায়তা ও গবাদি পশুর চিকিৎসা নিশ্চিতকল্পে নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।

বিডি প্রতিদিন/জামশেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর