২৬ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৪৮

নবগঠিত চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের সদস্য অধ্যাপক জাকির

প্রেস বিজ্ঞপ্তি

নবগঠিত চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের সদস্য অধ্যাপক জাকির

নবগঠিত বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন বোর্ডের সদস্য নিযুক্ত হয়েছেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান অধ্যাপক ড. জাকির হোসেন রাজু। 

২২ সেপ্টেম্বর এক গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ চলচ্চিত্র সার্টিফিকেশন আইন ২০২৩-এর অধীনে নতুন ১৫ সদস্যের সার্টিফিকেশন বোর্ড গঠনের ঘোষণা দেয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। সার্টিফিকেশন বোর্ড গঠনের মধ্য দিয়ে পূর্ববর্তী চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল হলো।

বোর্ডের অন্যান্য বিশেষজ্ঞ সদস্যরা হলেন কাজী হায়াত, খিজির হায়াত খান, কাজী নওশাবা আহমেদ, তাসমিয়া আফরিন মউ, রফিকুল আনোয়ার রাসেল, জাহিদ হোসেন এবং ইকবাল এহসানুল কবির। বোর্ডের বাকি সাত সদস্যের মধ্যে ছয়জন সরকারি কর্মকর্তা, যারা পদাধিকার বলে বোর্ডে দায়িত্ব পালন করবেন।

নবগঠিত সার্টিফিকেশন বোর্ড দেশীয় এবং বিদেশী চলচ্চিত্র বিভিন্ন দর্শক শ্রেণির জন্য মূল্যায়ন করবে এবং উপযুক্ত রেটিং প্রদান করবে (যেমন ইউ, জি, পিজি, এম, ১৮+, ইত্যাদি প্রতীকের মাধ্যমে)। এছাড়াও, চলচ্চিত্রের আধেয় পরিবর্তন না করে এর শৈল্পিক অখণ্ডতা নিশ্চিত করা এবং প্রদর্শন সময়সূচি বিষয়ে দিকনির্দেশনা দেয়াও হবে বোর্ডের অন্যতম প্রধান কাজ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর