২৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৮:১১

মতামতের ভিত্তিতেই ক্যাম্পাসে রাজনীতির বিষয়ে সিদ্ধান্ত: রাবি উপাচার্য

রাবি প্রতিনিধি

মতামতের ভিত্তিতেই ক্যাম্পাসে রাজনীতির বিষয়ে সিদ্ধান্ত: রাবি উপাচার্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক সালেহ্ হাসান নকীব বলেছেন, সকল সংগঠনের সঙ্গে মতামতের ভিত্তিতেই ক্যাম্পাসে রাজনীতির বিষয়ে সিদ্ধান্ত হবে। আর দ্রুতই আমরা একটি কাঠামো তৈরির চেষ্টা করছি। 

শনিবার বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। 

উপাচার্য বলেন, রাজনীতির বিরুদ্ধে যে মতামত তৈরি হয়েছে, তা রাজনীতির বিরুদ্ধে মতামত নয় বরং অপরাজনীতির বিরুদ্ধে মতামত বলে মনে হয়। কারণ দীর্ঘদিন ধরে যে রাজনীতি চর্চা ছিল, সেটাকে কোনভাবেই রাজনীতি বলা যাবে না। এটা মাফিয়া তন্ত্র ও সিন্ডিকেট। এটা কোমল শিক্ষার্থীদের অতিষ্ঠ করেছে। তারা বিভিন্ন সময় নির্যাতনের শিকার হয়েছেন। তাই তারা যখন রাজনীতি নিষিদ্ধের কথা বলেন, মূলত তখন ওই অপরাজনীতি নিষিদ্ধের কথাই বলেন। ফলে সামগ্রিক দিক বিবেচনা করে সকলের মতামতের ভিত্তিতেই একটি রূপরেখা তৈরি করে সিদ্ধান্ত নেওয়া হবে। 

ড. নকীব বলেন, ছাত্র রাজনীতির বিষয়ে সিদ্ধান্তের পরই রাকসু নির্বাচনের ব্যবস্থা করা হবে। এছাড়া সেশনজট নিরসনে উদ্যোগ নেয়া হয়েছে। সামনের দিনে ভর্তি পরীক্ষাও সহজ ও স্বচ্ছ করা হবে। 

ক্যাস্পাসে যৌন নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রসঙ্গে উপাচার্য বলেন, কয়েকদিনের মধ্যেই শক্তিশালী একটি যৌন নিপীড়ন বিষয়ক সেল গঠন করা হবে। স্বচ্ছতার ভিত্তিতে এই সেল কাজ করবে। তাছাড়া যেকোন অপরাধের বিচার যথাযথ প্রক্রিয়ায় কার্যকর করার চেষ্টা করা হবে। 

সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক আকতার হোসেন, প্রক্টর অধ্যাপক মাহবুবুর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক আমিরুল ইসলাম কনক প্রমুখ। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর