শনিবার, ২২ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

ক্যাম্পাসকাহন

ক্যাম্পাসকাহন

প্রায় ২০ হাজার বর্গফুট জায়গাজুড়ে বিস্তৃত সমৃদ্ধ লাইব্রেরি

কোলাহলমুক্ত সবুজ ক্যাম্পাস : বুয়েটের ক্যাম্পাস ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত। এর এক পাশে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং অন্য পাশে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের অবস্থান। এটি একটি ছোট্ট ক্যাম্পাস। এর আয়তন ৭৬.৮৫ একর। ছাত্রদের আবাসিক হলগুলো একাডেমিক ভবনের কাছেই অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়ের পরিবেশ নজর কাড়ার মতো। রাস্তার দুই পাশে গাছ লাগানো। দালানের নগরী ঢাকার ভিতরে সবুজের ছায়া ঘেরা এই ক্যাম্পাস। আকারের তুলনায় শিক্ষার্থী সংখ্যা কম হওয়ায় বুয়েট ক্যাম্পাস তুলনামূলকভাবে নির্জন ও কোলাহল মুক্ত। পড়ালেখার পরিবেশ রয়েছে পুরো ক্যাম্পাসজুড়ে। তাই ক্যাম্পাসজুড়েই শিক্ষার্থীর গ্রুপ স্টাডি করতে দেখা যায়।

 

আধুনিক মিলনায়তন : বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ১০৩৬ আসনের একটি কেন্দ্রীয় মিলনায়তন কমপ্লেক্স রয়েছে। এতে শীতাতপ নিয়ন্ত্রকসহ আধুনিক সব সুযোগ-সুবিধা বিদ্যমান। এ কমপ্লেক্সে মিলনায়তন ছাড়াও ১৮৬ আসনের সেমিনার কক্ষ ও শিক্ষার্থীদের জন্য একটি ক্যাফেটেরিয়া রয়েছে। এ ছাড়া পুরকৌশল ভবনের দোতলায় ২০০ আসন বিশিষ্ট আরেকটি সেমিনার কক্ষ আছে। শিক্ষা ও বিনোদনের জন্য চলচ্চিত্র প্রদর্শনের জন্য এতে ৩৫ ও ১৬ মি. মি. ফিল্ম প্রজেক্টর রয়েছে।

 

সমৃদ্ধ লাইব্রেরি : এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে একটি সমৃদ্ধ লাইব্রেরি। এটি ক্যাম্পাসের কেন্দ্রস্থলে অবস্থিত প্রায় ২০ হাজার বর্গফুট জায়গাজুড়ে বিস্তৃত। চার তলা ভবনের এই লাইব্রেরিতে আধুনিক সব সুবিধা রয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত এই লাইব্রেরিতে একসঙ্গে প্রায় ২০০ জন ছাত্রের পড়ার সুব্যবস্থা আছে। এতে রেফারেন্স ও জার্নালের একটি বিশাল সংগ্রহ রয়েছে। রয়েছে বিজ্ঞানের ওপর লেখা নানা দুর্লভ বই। রিপোগ্রাফিক বিভাগ নামে একটি বিভাগ রয়েছে যেখানে রেফারেন্স বই ফটোকপি করার ব্যবস্থা রয়েছে।

 

বিজ্ঞান ও সংস্কৃতি চর্চার ক্লাব : জ্ঞান-বিজ্ঞান ও সংস্কৃতি চর্চার জন্য এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে নানা ক্লাব ও সাংস্কৃতিক সংগঠন। বিজ্ঞান ভিত্তিক ক্লাবগুলো নানা সময়ে সভা-সেমিনার, বিজ্ঞান প্রতিযোগিতার আয়োজন করে। সত্যেন বোষ বিজ্ঞান ক্লাব এবং বিজ্ঞান আন্দোলন মঞ্চ নামের দুটি ক্লাব বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে কাজ করে। বুয়েট ড্রামা সোসাইটি, মূর্ছনা, কণ্ঠ নামক তিনটি সাংস্কৃতিক সংগঠনকে কেন্দ্র করে চলে সংস্কৃতি চর্চা। এই সংগঠনের পক্ষ থেকে আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা, বর্ষা ও বসন্ত বরণ, বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদির আয়োজন করা হয়।

 

সর্বশেষ খবর