শনিবার, ২২ আগস্ট, ২০১৫ ০০:০০ টা
অন্য রকম

বুয়েট প্রাঙ্গণে শতরঙ

বুয়েট প্রাঙ্গণে শতরঙ

র‌্যাগ কর্নার \'নৈর্ঋত\'

র‌্যাগ কর্নার

এটি বুয়েটের প্রধান মিলনায়তন ক্যাফেটেরিয়ার পাশে অবস্থিত চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের আনন্দের জায়গা। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ সিনিয়র হিসেবে তারা এখানে নিজেদের মতো করে সময় কাটায়। বর্তমানে এই জায়গাটি নবম ব্যাচের দখলে রয়েছে। এই ব্যাচের নাম 'নৈর্ঋত'। র‌্যাগ কর্নারে রয়েছে কয়েকটি চেয়ার-টেবিল। এ ছাড়া এই কর্নারের দেয়ালে অঙ্কন করা হয়েছে কার্টুন। পুরো মেঝেজুড়ে বড় করে রঙ-বেরঙের কালিতে 'নৈর্ঋত' শব্দটি অঙ্কিত। প্রতি বছর সিনিয়র ব্যাচের বিদায়ের পর এখানে পরবর্তী র‌্যাগাররা তাদের ব্যাচের নাম লিখে। আগামীতে নবম ব্যাচের বিদায়ের পর এখানে দশম ব্যাচের শিক্ষার্থীরা তাদের ব্যাচের নাম 'দশমিক দশ' লিখে এই কর্নারের দখল নিবে।

ডেল ক্যাফে

বুয়েট ক্যাম্পাসে আড্ডার অন্যতম প্রাণকেন্দ্র ডেল ক্যাফে। এটি শিক্ষার্থীদের নিকট অত্যন্ত জনপ্রিয়। তাদের বড় একটি অংশ এই ক্যাফেতে আড্ডা দেয়। শহীদ মিনারের পার্শ্ববর্তী প্রধান মিলনায়তনের ক্যাফেটেরিয়ার উপরের তলায় এটি অবস্থিত। গ্রিক শব্দ ডেল মানে ছোট উপত্যকা। নিচের তলায় অবস্থিত বড় ক্যাফেটেরিয়ার তুলনায় এটি ছোট আকারের হওয়ায় এর নাম দেওয়া হয়েছে 'ডেল ক্যাফে'। নামে ক্যাফে হলেও এখানে কোনো খাবার বিক্রি করা হয় না। শিক্ষার্থীদের আড্ডা-গল্পের পাশাপাশি এই ক্যাফে বিভিন্ন অনুষ্ঠানের ভেন্যু হিসেবে ব্যবহৃত হয়। এখানে বিশেষ করে হলের বাইরে অবস্থানকারী শিক্ষার্থীরা সময় কাটায়। তারা গিটার নিয়ে গান করে কিংবা নানা বিষয় নিয়ে গল্পে গল্পে অবসর সময় পার করে।

পলাশী প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা 'পুয়েট'

পলাশীর পাশেই অবস্থিত বুয়েট। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আড্ডার প্রধান জায়গা হচ্ছে পলাশী। এইখানে বুয়েট ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেলসহ পার্শ্ববর্তী বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আড্ডা দেয়। শিক্ষার্থীদের আড্ডা আর গল্পে মুখরিত থাকে পলাশী প্রান্তর। এখানে আড্ডা দেওয়ার কোনো নির্দিষ্ট সময় নেই। অবশ্য দিনের চেয়ে রাতের বেলায় আড্ডা বেশি জমে। রাত যত গভীর হয় জমায়েত তত বাড়ে। চা, পরাটা, চাইনিজ বাজি, পিঠা, নুডলস ইত্যাদি খাওয়ার সঙ্গে চলে চুটিয়ে আড্ডাবাজি। এতে শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয় পলাশী প্রান্তর। সন্ধ্যা থেকে বুয়েটের বিভিন্ন হলের শিক্ষার্থীদের পলাশীর দিকে আসতে দেখা যায়। রাস্তার দুই পাশে দাঁড়িয়ে, ডিভাইডারের ওপর বসে কিংবা বুয়েটের নতুন একাডেমিক ভবনের ভিতরে চলে আড্ডা, গান কিংবা পড়ালেখার আলোচনা। বুয়েটের শিক্ষার্থীরা পলাশীর পাশে অবস্থিত নতুন একাডেমিক ভবনের (ইসিই ভবন) নাম দিয়েছেন 'পলাশী প্রকৌশল বিশ্ববিদ্যালয়' বা সংক্ষেপে 'পুয়েট'। ১২ তলার এই ভবনে ট্রিপলি এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগের ক্লাস অনুষ্ঠিত হয়।

 

 

সর্বশেষ খবর