মঙ্গলবার, ৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

নিজেকে জানুন

ক্যারিয়ার ডেস্ক

স্বপ্নের চাকরি পেতে সবাই বিষয়ভিত্তিক পড়াশোনা করে। স্বপ্নের চাকরিটা পেতেও চেষ্টা চালিয়ে যায় সবাই, তবে ক’জন স্বপ্নকে সত্যি করতে পারে? এই প্রশ্নটা কিন্তু থেকেই যাচ্ছে। তবু স্বপ্নের চাকরি পেতে মানুষ বিষয়ভিত্তিক পড়াশোনা করে ঠিকই, তবে স্বপ্নকে ধরতে পারে না তাদের ভাবনা ও ব্যক্তিগত কিছু অভাবের কারণে। এ অভাবগুলো এতটাই তীব্র হয় যে, পুরোপুরি বিকল করে দেয় ২০-২৫ বছর ধরে পুষে রাখা স্বপ্নের চাকরিটা পেতে। অনাকাঙ্ক্ষিত এসব অভাবকে জয় করেই আমাদের স্বপ্নের অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে হবে। ভালো ক্যারিয়ার গড়তে এ ধরনের অনেক বিষয়ই বিবেচ্য। এছাড়া সবার আগে জানতে হবে নিজেকে। বুঝতে হবে কোন ক্যারিয়ারটা আপনার জন্য সহায়ক। এরপর সিদ্ধান্ত নিতে হবে সে অনুযায়ী। বাড়াতে হবে ব্যক্তিত্ব ও দক্ষতা। একথায় বলতে নিজেকে পরিপূর্ণভাবে জানতে হবে, বুঝতে হবে। তা হলেই আসবে চূড়ান্ত সিদ্ধান্ত। সুতরাং নিজের লক্ষ্য তৈরির আগে এসব দিক বিবেচনা করুন। অন্যথায় ক্যারিয়ার দৌড়ে পিছিয়ে পড়তে পারেন। এসব বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য দিক নিম্নে আলোচনা করা হলো-

ইতিবাচক মনোভাব : সবাই জানি, নেতিবাচকের চেয়ে ইতিবাচক কর্মকাণ্ড ও মনোভাব সবার কাছেই গ্রহণযোগ্য। সফলভাবে ক্যারিয়ার গড়তেও ইতিবাচক মনোভাবের বিকল্প নেই। সত্যিকার অর্থে প্রতিটি কাজেই ইতিবাচক চিন্তা ও কাজের প্রাধান্য বেশি।

নিজেকে চেনা : হরহামেশাই দেখা যায় ভালো বেতনের চাকরিকে সবাই প্রাধান্য দেয়। বেশি বেতনের চাকরি করলে সমাজেও কদরটা একটু বেশি পায়। তাই সবাই ঝুঁকে পড়ে বেশি বেতনের চাকরির দিকে। তবে এমন না হয়ে যদি নিজের আকাঙ্ক্ষা ও ইচ্ছাকে প্রাধান্য দেওয়া হতো, তাহলে ব্যাপারটা ঈর্ষণীয় হতো। তাই আগে জানতে হবে কোন পেশার সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারব। তাই নিজেকে জানতে হবে আগে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর