২৫ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৫৬

আলোক প্রজ্বলনে সেই তিন ছাত্রনেতাকে স্মরণ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

আলোক প্রজ্বলনে সেই তিন ছাত্রনেতাকে স্মরণ

জামায়াত-শিবিরের হামলার নিহত প্রগতিশীল ছাত্রনেতা মুনির-ই-কিবরিয়া চৌধুরী, তপন জ্যোতি দে ও এনামুল হক জুয়েলের স্মরণে সিলেটে আলোক প্রজ্বলন করেছে মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংস্কৃতিক মোর্চা। গতকাল শুক্রবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় বক্তারা মুনির-তপন-জুয়েল হত্যার ঘটনা পুনঃতদন্তের মাধ্যমে হত্যাকারীদের চিহ্নিত করে বিচার নিশ্চিতের আহ্বান জানান।

দেবাশীষ দেবুর সঞ্চালনায় আলোচনা পর্বের শুরুতে বক্তব্য রাখেন মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী সাংস্কৃতিক মোর্চার আহ্বায়ক মিশফাক আহমদ মিশু। মুনির-তপন-জুয়েল হত্যার প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, এই তিন তরুণকে হত্যার মাধ্যমে সিলেটে মৌলবাদী গোষ্ঠী মাথাচাড়া দিয়ে উঠেছিল। স্বৈরাচারী সরকারের মদদে সেদিন জামায়াত-শিবির সিলেটে এই হত্যাযজ্ঞ চালায়। ফলে এটি কেবল তিন তরুণকেই হত্যা নয়, বরং অসাম্প্রদায়িক রাজনীতিতেও আঘাত।

তিনি বলেন, হত্যাকাণ্ডের এতো বছর পরও খুনিদের চিহ্নিত করে বিচারের আওতায় আনা যায়নি। এটি আমাদের সবার জন্য লজ্জার। তাই এই মামলাটি পুনঃতদন্তের মাধ্যমে হত্যাকারীদের বিচার নিশ্চিতের দাবি জানান তিনি।

প্রসঙ্গত, ১৯৮৮ সালের ২৪ সেপ্টেম্বর প্রকাশ্যে সিলেটের রাজপথে হত্যা করা হয় তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতা মুনির-ই-কিবরিয়া, তপন জ্যোতি দেব এবং এনামুল হক জুয়েলকে। সেদিন থেকে সিলেট শহরে আধিপত্য বিস্তার করে খুনের রাজনীতি শুরু করে স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবির চক্র। ২০১১ সাল থেকে নৃশংস হত্যাযজ্ঞের এই দিনটিকে মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী দিবস হিসেবে পালন করা হচ্ছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর