২৭ জুলাই, ২০২২ ০৮:৪১

বিশ্বনাথে মৎস্য সম্পদে ক্ষতি সাড়ে ৩ কোটি টাকা

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

বিশ্বনাথে মৎস্য সম্পদে ক্ষতি সাড়ে ৩ কোটি টাকা

কয়েক দফা বন্যার কারণে ব্যাপক ক্ষতি গুণতে হচ্ছে সিলেটের বিশ্বনাথ উপজেলার মৎস্য চাষীদের। দীর্ঘমেয়াদে ক্ষতির মুখে পড়েছেন তারা। গেল বন্যায় পুকুরের মাছ ধরে রাখতে পারেননি কোন চাষীই। ভেসে গেছে হাজার হাজার পুকুরের মাছ। এমনকি বাসা-বাড়ির পুকুরে ও ডোবায় যারা মাছ চাষ করতেন তারাও বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন। উপজেলা মৎস্য অফিস জানিয়েছে, বন্যায় সব মিলিয়ে ক্ষতির পরিমাণ প্রায় সাড়ে ৩ কোটি টাকা। আর এ ক্ষতির পরিমাণ দিন দিন বাড়ছেই।

মৎস্য অফিস আরও জানায়, বিশ্বনাথ উপজেলায় মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪ হাজার ৩শ ৪১ মেট্টিকটন। উৎপাদন হতো চাষে প্রতি হেক্টরে সাড়ে ৩ মেট্টিকটন করে প্রায় ৩শ মেট্টিকটন। কিন্তু গেল কয়েক দফা বন্যায় চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বনাথের মৎস্য খাত। ভেসে গেছে ৪ হাজার পুকুরের মাছ ও পোনা। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৩ হাজার ৮শ বাণিজ্যিক মৎস্য চাষী।

উপজেলার সফল মৎস্যচাষী লামাকাজি ইউনিয়নের সাইফ ফিশারিজ এন্ড প্রোল্ট্রি ফার্ম’র পরিচালক মুহিবুর রহমান মাহবুব বলেন, বন্যায় সকল চাষীর মতো আমারও তিনটি পুকুরের মাছ ভেসে গেছে। সেই সাথে ফিসারির পুকুরের পাড়ে গড়ে তোলা লেবু বাগানও পুরোপুরি বিলীন হয়ে গেছে। এ ক্ষতি কাটিয়ে ওঠা বর্তমানে দূরহ হয়ে দাঁড়িয়েছে।

এ বিষয়ে কথা হলে বিশ্বনাথ উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন কুমার ধর ‘বাংলাদেশ প্রতিদিন’কে বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ ও মাঠ পর্যায়ে চাষীদের তালিকা সংগ্রহ করা হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠতে চাষীদের পাশে রয়েছে মৎস্য অফিস। তাদের সার্বিক সহায়তা ও পরামর্শ প্রদান করা হচ্ছে।  

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর