৬ মার্চ, ২০২৩ ১৯:২৫

রপ্তানি বাড়াতে গুণগত চা উৎপাদনে কর্মশালা

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি

রপ্তানি বাড়াতে গুণগত চা উৎপাদনে কর্মশালা

চায়ের রপ্তানি বাড়াতে গুণগত চা উৎপাদনের লক্ষ্যে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 

আজ সোমবার বাংলাদেশ চা বোর্ডের শ্রীমঙ্গল প্রকল্প উন্নয়ন ইউনিট কার্যালয়ের মিলনায়তনে দিনব্যাপি এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 

পিডিইউ’র পরিচালক ড. এ. কে. এম. রফিকুল হক’র সভাপতিত্বে 'Tea Quality Standard: Export Potentials'  শীর্ষক এ কর্মশালায় প্রধান বক্তা ছিলেন লন্ডন টি এক্সচেঞ্জ’র চিফ এক্সিকিউটিভ শেখ আলিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (ভারপ্রাপ্ত) ড. মো. ইসমাইল হোসেন ও বাংলাদেশীয় চা সংসদের সিলেট ব্রাঞ্চ চেয়ারম্যান জিএম শিবলী।  

কর্মশালায় ফিনলে, ডানকান, ইস্পাহানি, সিটি গ্রুপ ও ব্যক্তি মালিকানাধীন বিভিন্ন কোম্পানির চা বাগানের সিনিয়র টি-প্লান্টার্স, ব্রোকার্স হাউজের টি টেস্টার এবং বিটিআরআই ও পিডিইউ’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ চা শিল্পের সাথে জড়িত প্রায় ৬০ জন ব্যক্তি উপস্থিত ছিলেন। 

কর্মশালা জানানো হয়, বাংলাদেশে বর্তমানে ১৬৭টি চা বাগান রয়েছে। এসব বাগানের মোট জমির পরিমাণ ২৭৯৪৩৯.৬৩ একর। এর মধ্যে ১৫৪৫১৫.৭৯ একর জমিতে চা চাষ হচ্ছে। আর ক্ষুদ্র চা চাষী রয়েছেন প্রায় ৮০০০ জন। 

ড. এ. কে. এম. রফিকুল হক বলেন, দেশে চায়ের উৎপাদন দিনদিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে চা বিদেশে রপ্তানি করে মূল্যবান বৈদেশিক মুদ্রা অর্জনের লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ চা বোর্ড। তারই ধারাবাহিকতায় গুণগত মানের চা উৎপাদন এবং উৎপাদিত চায়ের মান যাচাইয়ের জন্য দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে এ কর্মশালা করা হয়েছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

সর্বশেষ খবর