২০ জুন, ২০২৩ ১৪:০৬

সিলেটে বন্যার সঙ্গে ডেঙ্গু আতঙ্ক

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে বন্যার সঙ্গে ডেঙ্গু আতঙ্ক

পাহাড়ি ঢল আর উজানের বৃষ্টিতে সিলেটের নদ-নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে। সিলেটে শঙ্কা দেখা দিয়েছে বন্যার। ইতিমধ্যে সুরমা নদীর কানাইঘাট পয়েন্ট বিপদসীমা অতিক্রম করেছে। সিলেটের অন্যান্য নদ-নদীগুলোর পয়েন্টর পানি বিপদসীমা ছুঁইছুঁই। বন্যার এই শঙ্কার মধ্যে আতঙ্কের আরেক নাম ডেঙ্গু। 

সিলেট স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় সিলেট দুই জন ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছেন। তবে এ সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে।

দেশে ক্রমশই বাড়ছে ডেঙ্গু আক্রান্তে মৃত্যু ও শনাক্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে নতুন ৩২৩ জন রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময়ে ডেঙ্গু জ্বরে দুই জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে শনাক্ত হয়েছেন ২ জন ডেঙ্গুরোগী। এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সিলেট বিভাগে মোট ৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া সিলেটের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু উপসর্গ নিয়ে ভর্তি আছেন বেশ কয়েকজন।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, ডেঙ্গুতে শনাক্ত হওয়া দুইজন জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। সিলেট সিটি কর্পোরেশন এলাকায় এখনো কোন ডেঙ্গু রোগী শনাক্ত হয়নি। মহানগরীতে ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রমের অংশ হিসেবে গত ১ জুন থেকে বিশেষ কার্যক্রম শুরু হয়েছে। সিলেটে এখন বৃষ্টি হচ্ছে, বৃষ্টি কমে গেলেই এডিস মশার লার্ভা বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আমাদের কর্যক্রম চলমান রয়েছে। এ ক্ষেত্রে মহানগরবাসীর সচেতনতা বাড়াতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তর দুই জনের কথা বললেও এ সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। মহানগরীর বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ও বাসা-বাড়িতে ডেঙ্গু রোগের উপসর্গ নিয়ে চিকিৎসা নিচ্ছেন অনেকেই। প্রাথমিকভাবে তারা ডেঙ্গু আক্রান্ত হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

সিলেট স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নূরে আলম শামীম জানান, গত ২৪ ঘণ্টায় সিলেট বিভাগে ২ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে ১ জন সিলেট জেলা গোয়াইনঘাট উপজেলার বাসিন্দা ও অপরজন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার বাসিন্দা। তবে এই ২ জনের কারো ট্রাভেল হিস্ট্রি নেই।

নূরে আলম শামীম আরো জানান, পর্যটন স্পট হিসেবে গোয়াইনঘাট এলাকায় প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটকরা আসেন। পর্যটকদের সাথে এসি গাড়ীতে করে ডেঙ্গু মশা সিলেটেও ছড়িয়ে পড়তে পারে বলে সংশ্লিষ্ট একটি সূত্রে আশঙ্কা করা হচ্ছে। সবাইকে সচেতন হওয়ার জন্য আমরা কার্যক্রাম চালাচ্ছি। এ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর