১৬ জুলাই, ২০২৩ ২২:৩২

সিলেটে বেসরকারি মাধ্যমিকে তালা, আন্দোলনে শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে বেসরকারি মাধ্যমিকে তালা, আন্দোলনে শিক্ষকরা

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে এবং নতুন অর্থবছরে শিক্ষা বাজেটে বরাদ্দ কম রাখার প্রতিবাদে সিলেটে কর্মবিরতি পালন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) সিলেট জেলা শাখা। রবিবার সকাল থেকে সিলেটর সকল বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে কর্মবিরতি পালন করেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের কর্মবিরতি অব্যাহত থাকবে বলে জানান সংশ্লিষ্টরা।

এছাড়া আগামীকাল থেকে বিভাগের অন্যান্য জেলায় বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলবে বলে জানিয়েছে তারা।

বাংলাদেশ শিক্ষক সমিতি সিলেট জেলার ক্রীড়া সম্পাদক হারুনুর রশিদ জানান, এমপিওভুক্ত শিক্ষকরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়িভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান। অথচ তাদের সমান কাজ করে অনেক বেশি বাড়তি সুবিধা পান সরকারি শিক্ষকরা। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের বেতন স্কেল সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের বেতন স্কেলের এক ধাপ নিচে প্রদান করা হয়। উচ্চতর স্কেলপ্রাপ্ত সিনিয়র শিক্ষকদের বেতন স্কেল ও সহকারী প্রধান শিক্ষকদের বেতন স্কেল সমান হওয়ায় প্রতিষ্ঠান প্রধান ও সহকারী প্রধান শিক্ষকদের মধ্যে দীর্ঘদিনের অসন্তোষ রয়েছে। 

এ বিষয়ে বাংলাদেশ শিক্ষক সমিতি সিলেট জেলার সাধারণ সম্পাদক আব্দুল মালিক রাজু জানান, গতকাল রবিবার সকাল থেকে সিলেটর বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে কর্মবিরতি পালন করা হয়েছে। বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মূল দাবি মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ।


বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর