শিরোনাম
৩১ আগস্ট, ২০২৩ ১৭:৪৭
সিলেট নলেজ পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন

চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেবে আমাদের শিক্ষার্থীরা: প্রবাসী কল্যাণ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, সিলেট

চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেবে আমাদের শিক্ষার্থীরা: প্রবাসী কল্যাণ মন্ত্রী

সিলেটে যাত্রা শুরু করতে যাচ্ছে ‘নলেজ পার্ক’। বৃহস্পতিবার বেলা ১টায় কোম্পানীগঞ্জ উপজেলার ‘বঙ্গবন্ধু হাইটেক পার্ক’ এলাকায় এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। 

অনুষ্ঠানে ভাচুর্য়ালি অংশ নিয়ে সভাপতিত্ব করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক এমপি। 

ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে মন্ত্রী ইমরান বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য দরকার স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নমেন্ট। এ চারটি স্তম্ভকে শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করতে সরকার কাজ করে যাচ্ছে। 
স্মার্ট বাংলাদেশের জন্য প্রথমেই স্মার্ট সিটিজেন প্রয়োজন উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকার এ লক্ষ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্রিয়েটিভ, ইনোভেটিব, প্রবলেম সলভার তথা ফিউচার স্মার্ট সিটিজেন হিসেবে তৈরি করতে সারাদেশে ১৩ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ স্থাপন করেছে। এরই ধারাবাহিকতায় সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে খলিতাজুড়ি বিলেরপাড় মৌজায় ‘নলেজ পার্ক’র ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবে বাংলাদেশের শিক্ষার্থীরাই নেতৃত্ব দেবে।

মন্ত্রী আরও বলেন, নতুন করে প্রাইমারিতে ৫ হাজার এবং স্কুল, কলেজ ও মাদ্রাসায় আরও ১০ হাজার ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ নির্মাণ করা হবে। ইতোমধ্যে স্কুল পর্যায়ে ৩০০ ‘স্কুল অব ফিউচার’ স্থাপন করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে আরো ১ হাজার ‘স্কুল অব ফিউচার’ বা ‘স্মার্ট স্কুল’ স্থাপন করা হবে। সেখানে শিক্ষার্থীরা রোবটিক্স, লেগো, ম্যানেজমেন্ট সিস্টেম, ডিজিটাল কনটেন্ট তৈরিসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়ে চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দেওয়ার জন্য নিজেদের তৈরি করতে পারবে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফর উল্লাহ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তফা কামাল, সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান, ভারতের সহকারী হাইকমিশনার নীরাজ কুমার জয়সওয়াল, ১২টি জেলা পর্যায়ে  আইটি/হাইটেক পার্ক স্থাপন প্রকল্পের পরিচালক এ কে এ এম ফজলুল হক প্রমুখ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর