৪ সেপ্টেম্বর, ২০২৩ ১৬:৫৬

শাহজালাল মাজারে ‘হাফ প্যান্ট’ পরে প্রবেশ নিষেধ

নিজস্ব প্রতিবেদক, সিলেট

শাহজালাল মাজারে ‘হাফ প্যান্ট’ পরে প্রবেশ নিষেধ

শাহজালাল মাজারে ‘হাফ প্যান্ট পরে প্রবেশ ‘নিষেধ’

সারা বছরই সিলেটে হযরত শাহজালাল রহ.-এর মাজার জিয়ারতে ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ আসেন। দেশি-বিদেশি পর্যটকরা সিলেটে এলে একবার হলেও ঘুরে যান শাহজালাল মাজার। সম্প্রতি এই মাজার এলাকায় ‘হাফ প্যান্ট’ পরে না ঢুকতে নিষেধাজ্ঞামূলক সাইনবোর্ড টানিয়েছে কর্তৃপক্ষ।

গতকাল রবিবার মাজারে গিয়ে দেখা যায়, মাজারের প্রবেশের মূল ফটক ও পেছনের প্রবেশমুখে কয়েকটি সাইনবোর্ড টানানো। এতে লেখা- ‘হাফ প্যান্ট পরে মাজারের গেইটের ভেতরে প্রবেশ নিষেধ। আদেশক্রমে কর্তৃপক্ষ।’

দরগাহে হযরত শাহজালাল (রহ.) মাজারের মোতাওয়াল্লি সরেকওম ফতেহ উল্লাহ আল আমান সংবাদমাধ্যমকে বলেন, সারাবছরই শাহজালালের মাজার জিয়ারতে ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ আসেন। দেশি-বিদেশি পর্যটকরা সিলেটে এলে একবার হলেও ঘুরে যান শাহজালালের মাজার। ইদানীং অনেক পর্যটক হাফ প্যান্ট পরে মাজারে আসছেন। এতে মাজারের আদব ও পবিত্রতা নষ্ট হচ্ছে। তাই মাজার এলাকায় হাফ প্যান্ট পরে না ঢুকতে নিষেধাজ্ঞামূলক সাইনবোর্ড টানানো হয়েছে।

এদিকে, মাজার কর্তৃপক্ষের নতুন এই নিষেধাজ্ঞায় সিলেটের মানুষের মাঝে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। ফেসবুকেও এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা।

কেউ কেউ বলছেন, এটি একটি ভালো উদ্যোগ। শাহজালাল মাজার একটি পবিত্র স্থান। এখানে হাফ প্যান্ট পরে ঘুরাফেরা করা ঠিক নয়। এমন সাইনবোর্ড টানিয়ে কর্তৃপক্ষ দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন।
 
আবার অনেকে বলছেন, এমন সাইনবোর্ড টানানো ঠিক হয়নি। এ স্থানকে শুধু মাজার হিসেবে দেখলে হবে না। এটি সিলেটের একটি দর্শনীয় ও ঐতিহ্যবাহী স্থান। অনেক মত ও আদর্শের মানুষ এখানে ঘুরতে আসেন। এমনকি মুসলিম ছাড়া ভিন্ন ধর্মালম্বী মানুষও আসেন ঘুরতে। এ অবস্থায় এমন সাইনবোর্ড টানানো পর্যটকদের আনাগোনা কমিয়ে দিতে পারে।

তারা প্রশ্ন রেখে বলেন, পাপ-পুণ্যের বিবেচনায় যদি এমন সাইনবোর্ড টানানো হয়- তবে মাজার এলাকায় যে মাদকসেবীদের আড্ডা বসে রাত-দিন, সে বিষয়ে কী পদক্ষেপ নিয়েছেন কর্তৃপক্ষ?

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

সর্বশেষ খবর