৩০ অক্টোবর, ২০২৩ ১৯:১২

চার মামলার রায়, একজনের মৃত্যুদণ্ড, তিনজনের সাজা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

চার মামলার রায়, একজনের মৃত্যুদণ্ড, তিনজনের সাজা

পৃথক চার মামলার রায়ে সিলেটে আদালতে সোমবার একজনের মৃত্যুদণ্ড ও তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। সিলেট দায়রা জজ আদালতের বিচারক মশিউর রহমান চৌধুরী সকালে পৃথক সময়ে এ রায়গুলো ঘোষণা করেন।

আদালত সূত্র জানায়, ২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি সকালে সিলেটের ওসমানীনগর উপজেলার শেখ ফাজিলাতুন্নেছা ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা শায়খুল ইসলাম মোটরসাইকেলযোগে মাদরাসায় যাচ্ছিলেন। বুরুঙ্গা সড়কের মুখ এলাকায় পৌঁছালে পেছন দিক থেকে একটি প্রাইভেটকার অধ্যক্ষের মোটরসাইকেলকে চাপা দিলে ঘটনাস্থলেই তিনি মারা যান। অভিযোগ ওঠে, একই মাদরাসার বাংলা বিভাগের প্রভাষক লুৎফুর রহমান পূর্ব শত্রুতার জের ধরে পরিকল্পিতভাবে তাকে গাড়ি চাপা দিয়ে হত্যা করে পালিয়ে যান।

এ ঘটনায় নিহতের স্ত্রী বাদী হয়ে লুৎফুর রহমানকে প্রধান আসামি করে ওসমানীনগর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। ঘটনার কয়েক দিন পর আসামি লুৎফুর রহমানকে গ্রেফতার করা হয় এবং মামলার নির্দিষ্ট প্রক্রিয়া শেষে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেন আদালত। লুৎফুর রহমান দক্ষিণ সুরমা উপজেলার ফরিদপুর গ্রামের তাহির আলীর ছেলে। রায় ঘোষণার সময় তিনি আদালতে উপস্থিত ছিলেন।

এদিকে, ২০২২ সালের ১৩ জুলাই সিলেটের কানাইঘাটে রাজাগঞ্জ ইউনিয়নের সুরমা নদীর তীরবর্তী পারকুল গ্রাম থেকে নিজাম উদ্দিন (৩০) নামে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার করা হয়। তাকে কুপিয়ে হত্যা করা হয়েছিল। নিজাম নিজ রাজাগঞ্জ গ্রামের মুনির আলীর ছেলে। পরে এ ঘটনায় তার ভাই এনাম উদ্দিন বাদী হয়ে মামলা দায়ের করেন। তদন্তকালে নিজ রাজাগঞ্জ গ্রামের মহরম আলীর ছেলে রুহেল মিয়া রেকেল মিয়ার এ হত্যাকাণ্ডে সম্পৃক্ততার প্রাথমিক প্রমাণ পাওয়া যায় এবং তাকে গ্রেফতার করে পুলিশ। আজ এ হত্যা মামলার রায় ঘোষণা করা হয় এবং এতে রুহেলের যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়।

অপর রায়ে সিলেটের জৈন্তাপুর উপজেলায় রডের আঘাতে মায়ের মৃত্যুর ঘটনায় ছেলেকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

২০২৩ সালের ২৩ জানুয়ারি উপজেলার দরবস্ত ইউনিয়নের উত্তর মহাইল গ্রামে ঘটনাটি ঘটে। ঘটনার পর ছেলেকে আটক ও হত্যাকাণ্ডে ব্যবহৃত রড জব্দ করে পুলিশ। নিহত আয়নব বিবি (৬০) উত্তর মহাইল গ্রামের তজম্মুল আলীর স্ত্রী। তার সন্তান আবুল হাসনাত (২৩) ঘটনাটি ঘটায়।

জানা যায়, মা-বাবার সঙ্গে সম্পত্তি ও টাকা নিয়ে দীর্ঘদিন থেকে ঝগড়া বিবাদ করে আসছিল আবুল হাসনাত। তজম্মুল আলী ও আয়নব বিবি সহায়-সম্পত্তি থেকে দুই ছেলেকে বাদ দিয়ে একমাত্র মেয়েকে দিয়ে দেন। এতে আবুল হাসনাত চরম ক্ষিপ্ত হন। এ নিয়েই ওইদিন সকালে রড দিয়ে মায়ের মাথায় আঘাত করেন। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন আয়নব বিবি। পরিবারে লোকজন তাকে গুরুতর অবস্থায় উদ্ধার করে জৈন্তাপুর উপজেলা সদরের একটি মেডিকেল সেন্টারে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এ ছাড়া সিলেটে মাদক মামলায় আপ্তাব উদ্দিন (২৮) নামে এক আসামির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি রায়ে তাকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

জানা যায়, ২০২২ সালের ৫ জুন র‌্যাবের অভিযানে গোয়াইনঘাটের পীরেরবাজার থেকে ভারতীয় ১৯৭ বোতল ফেনসিডিলসহ আপ্তাব উদ্দিনকে আটক করা হয়। এ সময় অপর দুই অভিযুক্ত পালিয়ে যান। এ ঘটনায় র‌্যাবের ডিএডি আতাউর রহমান বাদী হয়ে গোয়াইনঘাট থানায় মাদক আইনে মামলা করেন। সংক্ষিপ্ত সময়ের মধ্যে এই মামলার প্রক্রিয়া শেষ হয় এবং আসামি আপ্তাবকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর