১৬ জানুয়ারি, ২০২৪ ১০:৩৬

লন্ডনে চাকরির সুযোগ কমছে, দুশ্চিন্তায় সিলেটিরা!

সিলেট ব্যুরো

লন্ডনে চাকরির সুযোগ কমছে, দুশ্চিন্তায় সিলেটিরা!

গত কয়েক মাসে কয়েক হাজার সিলেটি তরুণ-তরুণী, যুবক-যুবতী ও শিক্ষার্থীসহ নানা বয়সী মানুষ বিভিন্ন ভিসায় যুক্তরাজ্যে পাড়ি জমিয়েছেন। উন্নত জীবন যাপন ও পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনার স্বপ্ন যখন ডানা মেলছে তাদের, তখনই এলো দুঃসংবাদ।

জানা গেছে, যুক্তরাজ্যের লন্ডনে চাকরির সুযোগ দিন দিন কমছে। এরই মধ্যে আর্থিক খাতে চাকরির সুযোগ গত বছর প্রায় ৪০ শতাংশ কমেছে। খবর রয়টার্সের।

লন্ডনে চাকরির সুযোগ কমার কারণ হিসেবে মরগান ম্যাককিনল নামে একটি নিয়োগকারী প্রতিষ্ঠান বলছে, বাজারের অস্থিরতা এবং উচ্চ মুদ্রাস্ফীতি নিয়োগকর্তাদের খরচের উপর খুবই শক্ত প্রভাব পড়ছে।

লন্ডনের এমপ্লয়মেন্ট মনিটর অনুসারে, ২০২৩ সালে আর্থিক খাতে চাকরির সুযোগ গত বছরের আগের বছরের তুলনায় ৩৮ শতাংশ কমেছে। যেখানে চাকরি খোঁজার সংখ্যাও ১৬ শতাংশ কমেছে।

মরগান ম্যাককিনলে বলেছেন, ২০২৩ সালের শেষ ত্রৈমাসিকে বিশেষভাবে পূর্ববর্তী বছরের তুলনায় ৪২ শতাংশ কম চাকরি পাওয়া গেছে; যা ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সংকটের পর চাকরির ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় পতন।

মর্গান ম্যাককিনলে ইউকে ব্রান্সের ম্যানেজিং ডিরেক্টর হাকান এনভার বলেন, ‘এক বছরের প্রচুর বেতন বৃদ্ধি এবং কঠোর শ্রমবাজার দ্বারা চালিত অতিরিক্ত নিয়োগের পর; আমরা একটি চ্যালেঞ্জিং বছরের শেষের দিকে আসার সাথে সাথে স্থবির বাজারের লক্ষণ দেখা দিয়েছে।’

‘আমরা চাকরিপ্রার্থী, প্রার্থী সরবরাহ এবং চাকরির সংখ্যা হ্রাস হতে দেখেছি। ব্যয় এবং নিয়োগের ক্ষেত্রে লাগাম টেনে ধরার জন্য মধ্যপ্রাচ্যে টেকসই অর্থনৈতিক মন্দা এবং সংঘাতের মধ্যে নিয়োগকর্তার আস্থা হ্রাস পেয়েছে।’

তবে এনভার বলেছেন, মহামারী-পরবর্তী একটি উল্লেখযোগ্য নিয়োগ বৃদ্ধির আগে চাকরির ক্ষেত্রগুলো ২০১৯ সালের মত ছিল।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর