২৪ জানুয়ারি, ২০২৪ ১৮:০৮

সমলয় চাষাবাদে কমবে খরচ

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি:

সমলয় চাষাবাদে কমবে খরচ

ধান চাষে অতিরিক্ত খরচ, শ্রমিক সংকট ও সময় অপচয়রোধে সরকারিভাবে কৃষি প্রণোদনার আওতায় সিলেটের বিশ্বনাথে শুরু হয়েছে ‘সমলয়’ পদ্ধতিতে চাষাবাদ। এ পদ্ধতিতে বীজতলা ও ধানের চারা রোপণে ব্যবহার করা হচ্ছে আধুনিক যন্ত্রপাতি। কৃষিতে খরচ সাশ্রয়ী এ নতুন মাত্রা ব্যাপক সাড়া ফেলেছে।

সর্বাধুনিক এ কৃষি প্রযুক্তির মাধ্যমে সাধারণত ধানের একই জাত ব্যবহার, ট্রে-তে বীজ বপন, কম বয়সের চারা রোপণ, চারা রোপণে রাইচ ট্রান্সপ্লান্টার ব্যবহার, সুুষম সার প্রয়োগ ও ধান কর্তনে কম্বাইন হারভেস্টার ব্যবহার করা হয়। এতে খরচ সাশ্রয় ও শ্রমিক সংকট কাটিয়ে উৎপটাদন বাড়ানো যাবে বলে জানিয়েছে কৃষি সংশ্লিষ্টরা। 
গেল মঙ্গলবার (২৩ জানুয়ারি) বিকেল ৩টায় বিশ্বনাথ উপজেলার লামাকাজি ইউনিয়নের পরগনা বাজারে সমলয় চাষাবাদের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান। এর আগে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা আক্তারের সভাপতিত্বে বিশেষ বক্তব্য দেন সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিডি মোহাম্মদ খয়ের উদ্দিন মোল্লা। অনুষ্ঠানে স্থানীয় শতাধিক কৃষাণ-কৃষাণী অংশ নেন।   
 
বিশ্বনাথ উপজেলা কৃষি কর্মকর্তা কনক চন্দ্র রায় জানান, কৃষিকে আধুনিক ও লাভজনক করতে টেকসই যান্ত্রিকীকরণে নানা পদক্ষেপ হাতে নিয়েছে সরকার। যার একটি হচ্ছে সমলয় পদ্ধতি। এ পদ্ধতিতে বীজতলা তৈরি, চারা রোপণ ও ধান কর্তন সবই হবে যন্ত্রের মাধ্যমে। এতে কৃষকের উৎপাদন খরচ কমবে, দূর হবে শ্রমিক সংকট। কৃষকরা হবেন আরো অধিক লাভবান। এ বছর ৫০ একর জমিতে সাড়ে ৪ হাজার ট্রে-তে প্রথমবারের মতো ৪৫ জন কৃষকের জমিতে ধান রোপণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।  

বিডি প্রতিদিন/এএম

 

সর্বশেষ খবর