২০ জুন, ২০২৪ ১৩:৫৩

সুনামগঞ্জে নদ-নদীর পানি কমলেও এখনো বন্দি লাখো মানুষ

সুনামগঞ্জ প্রতিনিধি

সুনামগঞ্জে নদ-নদীর পানি কমলেও এখনো বন্দি লাখো মানুষ

সুনামগঞ্জে ভারি বর্ষণ আর ভারত থেকে আসা উজানের ঢলে সৃষ্ট বন্যার কিছুটা উন্নতি হলেও জেলায় এখনো পানিবন্দি লাখো মানুষ। আজও জেলার সবগুলো নদ-নদী রয়েছে বিপদসীমার উপরে৷ 

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, জেলার প্রধান নদী সুরমার পানি সুনামগঞ্জে বিপৎসীমার ২৬ সেন্টিমিটার, ছাতকে ১২৯ সেন্টিমিটার এবং দিরাই পয়েন্টে ৩২  সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫৫ মিলিমিটার। 

এদিকে, বন্যায় সুনামগঞ্জ জেলার বিভিন্ন এলাকা পানিতে নিমজ্জিত থাকায় দুর্ভোগে পানিবন্দি লাখো মানুষ।

সুনামগঞ্জ শহরের নতুনপাড়া, শান্তিবাগ, হাজীপাড়া, কাজির পয়েন্ট, উকিলপাড়া, নবীনগর, সুলতানপুর এলাকা বন্যায় প্লাবিত হয়েছে। অনেক বাসাবাড়িতে পানি প্রবেশ করায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

অন্যদিকে দুর্গতদের জন্য জেলায় ৫৪১টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব কেন্দ্রে ২০ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছেন বলে জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে। 
বন্যার পানিতে তলিয়ে আছে গ্রামীণ রাস্তাঘাট। জেলা সদরের সাথে তাহিরপুর, দোয়ারাবাজার ও ছাতক উপজেলার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, সুনামগঞ্জের পাশাপাশি ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত বন্ধ থাকায় নদ-নদীর পানি দ্রুত কমছে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর