২৮ জুন, ২০২৪ ১৬:৪৬

বিশ্বনাথে বন্যায় ৭৬ কোটি টাকার ক্ষতি

সাইফুল ইসলাম বেগ, (বিশ্বনাথ) সিলেট:

বিশ্বনাথে বন্যায় ৭৬ কোটি টাকার ক্ষতি

ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় সিলেটের বিশ্বনাথে প্রায় ৭৬ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এ বন্যায় মানুুষের ঘরবাড়ি ও গবাদিপশুর লোকসানের পাশাপাশি ব্যাপক ক্ষতি হয়েছে যাতায়াত ব্যবস্থার। চরম ক্ষতিগ্রস্ত হয়েছে কৃষি আর মৎস্য খাতও। তবে পানি পুুরোপুরি নেমে যাবার পর এ ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।  

উপজেলা প্রকৌশল অধিদপ্তর জানায়, বন্যার পানিতে নিমজ্জিত হয় উপজেলার ৮৫-৯০ কিলোমিটার সড়ক পথ। আছে একাধিক ব্রীজ-কালভার্টও। পানি নামার সঙ্গে সঙ্গে বিভিন্ন সড়কে ভেসে উঠেছে ৭০-৭৫ কোটি টাকার ক্ষতির ছাপ।  

উপজেলা মৎস্য অধিদপ্তর জানায়, বিভিন্ন এলাকায় মাছ ও পোনা মাছ ভর্তি সাড়ে ৩শ ছোটবড় পুকুর প্লাবিত হয়ে মাছ ভেসে যায়। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয় নানান পদের অবকাঠামোও। সব মিলিয়ে ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ দাঁড়িয়েছে ৮০ লক্ষ টাকা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্ত সূত্র জানায়, বন্যার পানিতে ১ হাজার ৮৫১ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন উপজেলার ১৩ হাজার ৬৮২জন কৃষক। বন্যায় কৃষিতে মোট ক্ষয়ক্ষতির আর্থিক পরিমাণ দাঁড়িয়েছে ২০ লক্ষ্য।

এ বিষয়ে কথা হলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) প্রজেশ চন্দ্র দাস ‘বাংলাদেশ প্রতিদিন’কে বলেন, ‘এখনও বন্যা চলমান রয়েছে। পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করে জেলায় প্রেরন করা হবে।’  

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর