৩ জুলাই, ২০২৪ ১৩:৩৯

মৌলভীবাজারে নদ-নদীর পানি বাড়ছে, ঝুঁকিতে বাঁধের ১১ স্থান

মৌলভীবাজার প্রতিনিধি

মৌলভীবাজারে নদ-নদীর পানি বাড়ছে, ঝুঁকিতে বাঁধের ১১ স্থান

ফাইল ছবি

ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আশা পাহাড়ি ঢলে মৌলভীবাজারে অবস্থিত মনু, ধলাই ও কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় ফের বন্যার শংঙ্কা দেখা দিয়েছে জেলা জুড়ে। বিশেষ করে মনু নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার কুলাউড়া উপজেলার টিলাগাঁও, হাজীপুর ও শরীফপুর ইউনিয়নে নদের প্রতিরক্ষা বাঁধের ১১টি স্থান ঝুঁকির মুখে পড়েছে। 

এদিকে, প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে বন্যাকবলিত জেলাটির বিভিন্ন এলাকায় পানি বেড়েই চলেছে। এতে বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করছেন স্থানীয় বাসিন্দারা। সম্প্রতি পানি কিছুটা কমলে অনেকেই আশ্রয় কেন্দ্র থেকে বাড়িতে চলে যান। পানি বাড়ায় ফের তাদেরকে আশ্রয় কেন্দ্রে আসতে হচ্ছে। মানুষের সাথে একইভাবে বিপাকে পড়েছে এলাকার গবাদিপশুও।

পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মৌলভীবাজার জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, মনু নদের ‘মনু রেলসেতু পয়েন্টে’ বিপৎসীমার ১৫ সেন্টিমিটার এবং কুশিয়ারা নদীর ‘শেরপুর পয়েন্টে’ বিপৎসীমার ১৮ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: জাবেদ ইকবাল বলেন, অতিবৃষ্টি এবং পাহাড়ী ঢলের কারণে মৌলভীবাজার জেলার নদী ও হাওরের পানি বাড়ছে। মনু, কুশিয়ারা ও জুড়ী নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে অতিবাহিত হচ্ছে। 

নির্বাহী প্রকৌশলী বলছেন, বন্যা থেকে বাঁচতে হলে, নদী, হাওর ও খাল খনন করতে হবে এবং পানি নামার জন্য মধ্যখানে যেসকল প্রতিবন্ধকতা রয়েছে সমন্বিত উদ্যোগের মাধ্যমে তা অপসারণ করা জরুরি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর