৩ জুলাই, ২০২৪ ২০:১৬

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি

সিলেটে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটেছে। কমেছে বন্যা আক্রান্ত ও আশ্রয়কেন্দ্রে মানুষের সংখ্যা। এছাড়া সুরমা ও কুশিয়ারা ছাড়া সব নদ-নদীর পানি নেমেছে বিপৎসীমার নিচে। গত দুই দিন সিলেটে ভারী বৃষ্টিপাত হয়নি।

জেলা প্রশাসন সূত্র বুধবার বিকালে জানায়, সিলেটে সাড়ে ৬ লাখ মানুষ পানিবন্দী। আগের দিন ছিলেন ৭ লক্ষাধিক। বর্তমানে জেলার ১ হাজার ১ শ ৬০টি গ্রাম প্লাবিত। আশ্রয়কেন্দ্রে আছেন ৮ হাজার ৮২৮ জন। এছাড়া সিলেট মহানগরেও কমেছে জলাবদ্ধতা।

পানি উন্নয়ন বোর্ড সিলেট কার্যালয় জানায়, বিকালে সিলেটের সুরমা ও কুশিয়ারা নদীর পানি ৬টি পয়েন্টে পানি ছিলো বিপৎসীমার উপরে। 
এদিকে, একের পর এক বন্যাকবলিত হয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন সিলেটের মানুষ। ঘর-বাড়ি বিধ্বস্ত, গবাদিপশুর মৃত্যু, পুকুর ও খামারের মাছ ভেসে যাওয়াসহ রবিশষ্য ও মালামালের ক্ষয়ক্ষতি অব্যাহত আছে। এছাড়া বন্যাজনিত রোগবালাই ছড়াচ্ছে মানুষের মাঝে। অনেক স্থানে রয়েছে সুপেয় পানি, খাদ্য এবং শিশুখাদ্য ও গো-খাদ্যের অভাব। 

জেলা প্রশাসন বলছে- বন্যার্ত মানুষের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ অব্যাহত রয়েছে। এছাড়া জেলা প্রশাসন ও প্রত্যেক উপজেলা প্রশাসন কার্যালয়ে স্থাপিত কন্ট্রোল রুম থেকে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতি ইউনিয়নে গঠিত মেডিকেল টিম বন্যার্ত অসুস্থ মানুষকে প্রদান করছে স্বাস্থ্য সেবা।

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর