১৫ জুলাই, ২০২৪ ১৭:১২

লিবিয়ায় বন্দী যুবকের বাঁচার আকুতি

বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি

লিবিয়ায় বন্দী যুবকের বাঁচার আকুতি

পাসপোর্ট হাতে রবিউল ইসলাম

অভাবের সংসার। ইচ্ছা ছিল পরিবারে একটু আর্থিক সচ্ছলতা আনার। স্বপ দেখেছিলেন প্রবাসযাত্রার। টেনেটুনে-ধারদেনায় পাড়িও জমান সুদূর প্রবাসে। কিন্তু সেখানে গিয়ে দালাল আর মাফিয়া চক্রের খপ্পড়ে পড়ে ভেস্তে যায় স্বপ্ন। সর্বস্ব খুইয়ে বন্দী হন লিবিয়ার কারাগারে। ভাগ্য ফেরাতে গিয়ে আজ সিলেটের বিশ্বনাথ উপজেলার যুবক রবিউল ইসলামের (২৩) নিজের জীবনই বিপন্ন।

তিনি উপজেলার কারিকোনা গ্রামের সিরাজুল হকের ছেলে। বন্দিদশা থেকে বাঁচার আকুতি জানিয়ে বাবার মোবাইলে সম্প্রতি বার্তা পাঠান তিনি। রবিউলের ভাষ্যানুযায়ী তার সাথে আরও বন্দী রয়েছেন ৬০ জন বাংলাদেশি। তার এমন বার্তায় শঙ্কিত পরিবার। মা নাছিমা বেগম বন্দী ছেলেকে ফিরিয়ে আনতে ইতোমধ্যে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে লিবিয়া দূতাবাসে চিঠি পাঠিয়েছেন।

নাছিমা বেগম জানান, ‘টানাটানির সংসার। তাই আর্থিক সচ্ছলতা ফেরাতে, বড় ছেলে রবিউলকে ২০২৩ সালের ২৫ জুলাই দুবাই পাঠানো হয়। সেখানে মাফিয়া দালাল  জনৈক আবদুর রহমানের প্ররোচণায় ১৫ আগস্ট লিবিয়া পাড়ি জমান তিনি। ৬ মাস চাকরির পর ইউরোপ পাঠানোর কথা বলে বাংলাদেশি দালাল আহসান খানের হাতে তুলে দেওয়া হয় তাকে। আহসান তাকে জিম্মি করে মুক্তিপণ চান ৩ লাখ টাকা। দেন হত্যার হুমকিও। রবিউল বিষয়টি জানালে পরিবার থেকে মুক্তিপণের দুই লাখ টাকা দেয়া হয়। টাকা পেয়েও আহসান রবিউলকে তুলে দেন মাফিয়া চক্রের হাতে। পরে গত ১২ জুন আরও ৬০ বাংলাদেশিসহ রবিউল ধরা পড়েন লিবিয়া পুলিশের হাতে। তাদের রাখা হয় ত্রিপোলির মাতার জেলে।

মা কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমি লিবিয়া জেল থেকে আমার ছেলেকে উদ্ধার করতে চাই।’

সেখান নির্যাতনের শিকার রবিউল মোবাইলে পাঠানো বার্তায় পরিবারকে জানান, ‘বাবা আমি রবিউল, ত্রিপুলি মাতার জেলে আছি। আমার সাথে আরো ৬০ জন বাংলাদেশি আছে। সবাই কষ্টে আছি। বেশিদিন থাকলে মরে যাব। আমাদের দেশে নেওয়ার ব্যবস্থা করো। দেশে নিয়ে যেতে পারবে চুনারুঘাটের এমপি ব্যারিস্টার সুমন ভাই। যত তাড়াতাড়ি পারো সুমন ভাইয়ের সাথে যোগাযোগ করো। সুমন ভাই যদি চায় আমাদের ৬০টা প্রাণ বাঁচাতে পারে। আর তা নাহলে পুলিশ আমাদের মাফিয়ার কাছে বিক্রি করে দেবে।’ এ দিকে ছেলের জীবন রক্ষায় মায়ের আবেদনের পরিপ্রেক্ষিতে গেল ৪ জুুলাই প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় বন্দী রবিউলকে দেশে ফেরত আনতে লিবিয়ার দূতাবাসে চিঠি পাঠায়।

বিডি প্রতিদিন/জুনাইদ 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর