২০ আগস্ট, ২০২৪ ২১:২৪

সিলেটে মিছিলে গুলি: এসএমপি কমিশনার-তিন এমপিসহ ৫৯ জনের নামে মামলা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে মিছিলে গুলি: এসএমপি কমিশনার-তিন এমপিসহ ৫৯ জনের নামে মামলা

ছাত্র-জনতার আন্দোলনের সময় গত ৪ আগস্ট সিলেট নগরের সোবহানীঘাটে বিএনপি-যুবদল-ছাত্রদলের মিছিলে হামলা ও গুলি চালানোর অভিযোগে আদালতে মামলা হয়েছে। 

সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার, সিলেট সিটি করপোরেশনের সদ্যসাবেক মেয়র ও সাবেক তিন এমপিসহ ৫৯ জনের নাম উল্লেখ করে মঙ্গলবার দুপুরে সিলেটের অতিরিক্ত মেট্রোপলিটন আদালতে মামলাটি দায়ের করেন দক্ষিণ সুরমা কলেজের ছাত্র সাজন আহমদ সাজু (২৫)। 

তিনি সিলেট সিটির ১৯ নং ওয়ার্ডের খারপাড়ার (বাহারপাড়া) আবাসিক এলাকার ৫৮ নং বাসার মো. জমির আহমদের ছেলে। ৪ আগস্ট হামলায় মারাত্মক আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নেন বলে মামলার এজাহারে সাজু উল্লেখ করেছেন। মামলাটিতে অজ্ঞাতনামা আরও ৩০০/৪০০ জনকে আসামি করা হয়েছে।

আদালতের বিচারক আব্দুল মোমেন এজাহারটি আমলে নিয়ে এফআইআর  হিসেবে গ্রহণ করতে কোতোয়ালি থানাকে নির্দেশ দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন বাদীপক্ষের আইনজীবী মিজানুর রহমান চৌধুরী।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- এসএমপি কমিশনার মো. জাকির হোসেন খান, গোয়েন্দা বিভাগের উপ-কমিশনার তাহিয়াত আহমদ চৌধুরী, সিআরটি বিভাগের প্রধান শাহরিয়ার আল মামুন, অতিরিক্ত উপ-কমিশনার সাদেক কাওসার দস্তগীর, উপ-কমিশনার আজবাহার আলী শেখ, সিসিক কাউন্সিলর জাহাঙ্গীর আলম, সিসিক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সংসদ সদস্য রনজিত সরকার, সিসিক কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ, মহানগর যুবলীগ সভাপতি আলম খান মুক্তি, জেলা ছাত্রলীগ সভাপতি নাজমুল ইসলাম, সাধারণ সম্পাদক রাহেল সিরাজ, সিলেট-৩ আসনের সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব।

এজাহারে বলা হয়, ৪ আগস্ট দুপুরে নগরের সোবহানীঘাট এলাকায় বিএনপি যুবদল ও ছাত্রদল শান্তিপূর্ণ মিছিল বের করলে পুলিশ কমিশনারের নির্দেশে অন্য আসামিরা গুলিবর্ষণ করে এবং ককটেল ও বোমা নিক্ষেপ করে। এতে ছাত্র-জনতা ও পথচারী মারাত্মভাবে আহত হন। বাদী নিজেও চোখে-মুখে গুলিবিদ্ধ হন এবং শরীরে স্প্লিন্টারের ক্ষতচিহ্ন রয়েছে বলে দাবি করেছেন।

বিডি প্রতিদিন/একেএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর