২১ আগস্ট, ২০২৪ ১৮:৩২

যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষকের অপসারণ দাবি

নিজস্ব প্রতিবেদক, সিলেট:

যৌন নিপীড়নের অভিযোগে শিক্ষকের অপসারণ দাবি

সিলেটের ঐতিহ্যবাহী সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনে বিক্ষোভ করেছেন সাবেক ও বর্তমান ছাত্রীরা। তাদের অভিযোগ, আবু ইউসুফ মো. শাহিদ নামের ওই শিক্ষক স্কুলে ও প্রাইভেট পড়ানোর সময় বাসায় ছাত্রীগের যৌন হয়রানি করতেন। 

বুধবার এমন অভিযোগে স্কুলের সাবেক ও বর্তমান ছাত্রীরা স্কুলে বিক্ষোভ করেন এবং অভিযুক্ত শিক্ষককে বরখাস্তের দাবিতে প্রধান শিক্ষক বরাবর লিখিত অভিযোগ দেন। পরে তারা মিছিল নিয়ে জেলা শিক্ষা কর্মকর্তার কার্যালয়ে গিয়ে লিখিত অভিযোগ দেন ছাত্রীরা। অভিযোগের প্রেক্ষিতে একাডেমিক দায়িত্ব থেকে অভিযুক্ত শিক্ষককে সরিয়ে দেওয়া হয়েছে। 

ছাত্রীদের অভিযোগ, শিক্ষক আবু ইউসুফ মো. শাহিদ দীর্ঘদিন ধরে প্রতিষ্ঠানের বিভিন্ন শ্রেণির ছাত্রীদের যৌন হয়রানি করে আসছেন। তিনি অনেক সময় একা পেয়ে ছাত্রীদের স্পর্শকাতর স্থানে স্পর্শ করেন এবং বাজে ইঙ্গিত দেন। এমনকি ষষ্ঠ-সপ্তম শ্রেণির ছোট ছাত্রী এবং শিক্ষিকারাও তার কুদৃষ্টি থেকে রেহাই পাননি। দীর্ঘদিন ধরে তিনি এমন কর্মকান্ড চালালেও ভয়ে কেউ মুখ খুলেনি। পরিস্থিতি বদলে যাওয়ায় এবার তারা সাহস করে এই শিক্ষকের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন। 
অভিযুক্ত শিক্ষক আবু ইউসুফ মো. শাহিদ বলেন- ‘অভিযোগগুলো সম্পূর্ণ মিথ্যা। আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। ছাত্র-জনতার আন্দোলনের সময় আমি তাদের পক্ষে ফেসবুকে লেখালেখি করেছি। এই কারণে আওয়ামী লীগ সমর্থক কয়েকজন ষড়যন্ত্র করে ছাত্রীদের উস্কে দিয়েছেন।’
অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষিকা হেপি বেগম বলেন- ‘ছাত্রীদের অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত শিক্ষককে প্রাতিষ্ঠানিক সকল কাজ থেকে বিরত রেখেছি। এছাড়া তার বিষয়ে তদন্ত করতে উর্ধ্বতনদের কাছে চিঠি পাঠিয়েছে। তদন্তসাপেক্ষে দোষি প্রমাণিত হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’


বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর