২৩ সেপ্টেম্বর, ২০২৪ ১৬:৫০
মজুরি বৃদ্ধি ও ভূমির মালিকানার দাবি

সিলেটে কর্মবিরতিতে চা শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে কর্মবিরতিতে চা শ্রমিকরা

মজুরি বৃদ্ধি ও ভূমির মালিকানাসহ বিভিন্ন দাবিতে সিলেটে কাজে যোগ না দিয়ে বিক্ষোভ করেছেন চা শ্রমিকরা। 

সোমবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত দুই ঘণ্টা কর্মবিরতি পালন করেন মালনীছড়া চা বাগানের কয়েক শ’ শ্রমিক। মজুরি বোর্ড ও চা সংসদ ঘোষিত ৫ ভাগ মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাখান করে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। 

আন্দোলনকারী চা শ্রমিকরা জানান, দৈনিক ৫শ’ টাকা মজুরি ও ভূমির মালিকানাসহ জীবনমান উন্নয়নের বিভিন্ন দাবিতে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন। বর্তমানে একজন চা শ্রমিক দৈনিক ১৭০ টাকা মজুরি পান। সম্প্রতি নূন্যতম মজুরি বোর্ড ও বাংলাদেশ চা সংসদ ৫ ভাগ তথা সাড়ে ৮ টাকা দৈনিক মজুরি বৃদ্ধির ঘোষণা দেওয়া হয়েছে। যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে এই মজুরি দিয়ে কোনভাবেই জীবনযাপন সম্ভব নয়। এছাড়া চা শ্রমিকরা ব্রিটিশ আমল থেকে কাজ করে আসলেও তাদেরকে ভূমি অধিকার দেওয়া হয়নি। ফলে অনেকটা নিজভূমে পরবাসীর মতো হয়ে আছেন তারা। 

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা জানান, ৫ ভাগ মজুরি বৃদ্ধির ঘোষণা প্রত্যাখান করে দৈনিক ৫০০ টাকা মজুরি ও ভূমির মালিকানার দাবিতে মালনীছড়া বাগানের শ্রমিকরা আন্দোলন করেছেন। সরকার এই যৌক্তিক দাবি মেনে নেবে বলে আমরা আশাবাদী। প্রতি দুইবছর পর পর বাগান মালিক-শ্রমিক দ্বিপাক্ষিক যে চুক্তি হয় সেটা বহাল রাখার দাবিতে প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি দেওয়া হয়েছে। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর