১৭ আগস্ট, ২০২১ ২১:০৯

মায়ের ত্যাগে আইসিইউ পাওয়া শিমুল এখন আইসোলেশনে

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

মায়ের ত্যাগে আইসিইউ পাওয়া শিমুল এখন আইসোলেশনে

চট্টগ্রাম নগরের দেওয়ান বাজার এলাকার কানন প্রভা পাল করোনায় আক্রান্ত হলে জেনারেল হাসপালে ভর্তি করা হয়। ভর্তির পর অবস্থার অবনতি হলে স্থানান্তর করা হয় আইসিইউতে। এরই মধ্যে মায়ের জন্য হাসপাতালে যাতায়াত করে করোনায় আক্রান্ত হন ছেলে শিমুল পাল (৩৫)।

পরে তিনিও সংকটাপন্ন অবস্থায় পড়েন। দরকার হয় আইসিইউ। চারদিকে হন্য হয়ে খুঁজেও পাওয়া যায়নি একটি আইসিইউ। গত ২৭ জুলাই মায়ের আইসিইউ শয্যাটি ছেলের জন্য ছেড়ে দিলেন মা। আইসিইউ থেকে বের করার এক ঘণ্টা পরই মারা যান মা। সন্তানের জন্য শয্যা ছেড়ে ত্যাগ স্বীকার করা সেই সন্তান এখন প্রায় সুস্থ। আইসিইউ থেকে তাকে স্থানান্তর করা হয়েছে আইসোলেশন ওয়ার্ডের ৩৪ নম্বর শয্যায়।

শিমুল পালের মামা টিটন পাল বলেন, একটি আইসিইউর জন্য আমরা সারা শহরে হন্য হয়ে দৌড়েছি। কোথাও পাইনি। অবশেষে আমার বোনোর আইসিইউ শয্যায় ভাগিনাকে ভর্তি করা হয়। পরক্ষণেই বোন মারা যান। তবে ভাগিনা এখন সুস্থের পথে। তিন সপ্তাহ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে আইসিইউ থেকে আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন আছেন। এখন তার অক্সিজেন স্যাচুরেশন ৯৬ থেকে ১০০ মধ্যে, অক্সিজেন লাগছে তিন-চার লিটার।

চট্টগ্রাম জেনারেল হাপসাতালের আইসিইউ ওয়ার্ডের ইনচার্জ ডা. রাজদ্বীপ বিশ্বাস বলেন, সন্তানের জন্য মা অতুলনীয় ত্যাগ স্বীকার করেছেন। মায়ের ত্যাগের বিনিময় এবং চিকিৎসক-নার্স ও ওয়ার্ড বয়দের আন্তরিকতায় শিমুল পাল এখন আগের চেয়ে অনেক সুস্থ। তার অক্সিজেন স্যাচুরেশনও ভাল। তিনি এখন প্রায় শঙ্কামুক্ত। হয়তো আর কয়েকদিন পর তাকে ডিসচার্জ করা হবে।

জানা যায়, গত জুলাই মাস জুড়েই ছিল করোনার দাপট। প্রতিদিনই আক্রান্ত ও  মৃত্যুর সংখ্যা দ্রুত গতিতে বাড়ছিল। তখন আইসিইউ শয্যা তো বটেই সাধারণ শয্যারও সংকট ছিল। সংকটাপন্ন একটি রোগীর জন্য একটি আইসিইউ হন্য হয়ে খুঁজেও পাওয়া যায়নি। আইসিইউ শয্যার অভাবেও অনেক রোগী মারা যাওয়ার অভিযোগও তখন উঠেছিল। তখনকার মুমূর্ষু পরিস্থিতিতে ছেলের জন্য মায়ের আইসিইউ শয্যা ছেড়ে দিয়ে নিজেই মৃত্যু মুখে ঢলে পড়ার ঘটনাটি চট্টগ্রামসহ সারা দেশেই নাড়া দিয়েছিল।

বর্তমানে সরকারি তিনটি হাসপাতালে আইসিইউ শয্যা আছে ৪৩টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা আছে ৪৭টি, অক্সিজেন কনসেন্ট্রটর আছে ৬৯টি এবং ভেন্টিলেটর আছে ৩৮টি। এছাড়া বেসরকারি হাসপাতালগুলোতে আইসিইউ শয্যা আছে ১১৯টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা আছে ১২৪টি, অক্সিজেন কনসেনট্রেটর আছে ২৪টি এবং ভেন্টিলেটর আছে ৪টি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর