২৯ সেপ্টেম্বর, ২০২১ ২১:৫২

'সমুদ্রে জাহাজ ডুবলে কি সমুদ্রের দোষ'

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

'সমুদ্রে জাহাজ ডুবলে কি সমুদ্রের দোষ'

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সমুদ্রে যখন জাহাজ চলে তা যদি নাবিকের অসতর্কতার কারণে দুর্ঘটনাকবলিত হয় তা তো সমুদ্রের দোষ হতে পারে না। অনুরূপ যারা মেগাপ্রকল্প বাস্তবায়ন করছে তারা জননিরাপত্তা বেষ্টনী তৈরি করতে না পারলে তা প্রকল্পের দোষ নয়।    

চট্টগ্রাম নগরের আগ্রাবাদে নালায় পড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় চসিকের বিরুদ্ধে দোষারোপকারীদের উদ্দেশে চসিক ষষ্ঠ পরিষদের অষ্টম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার আন্দরকিল্লা নগর ভবনের কেবি আবদুস সাত্তার মিলনায়তনে এ সাধারণ সভা অনুষ্ঠিত হয়।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র আব্দুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন ও আফরোজা কালাম, চসিক সচিব খালেদ মাহমুদ, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলামসহ চসিক কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর ও বিভাগীয় কর্মকর্তারা।

চসিক মেয়র বলেন, নগরে প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে আন্তঃসংস্থাগুলোর উন্নয়ন কর্মকান্ডের সমন্বয় সাধন ও সম্পাদনে নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে কর্তৃত্ব প্রদানের ওপর গুরুত্ব দিতে হবে। সরকারের ভাবমূর্তি ও প্রকৃত জনস্বার্থ রক্ষায় আমার পূর্বসূরি এবিএম মহিউদ্দিন চৌধুরী যে ভূমিকা পালন করেছিলেন আমি তা করতে চাই। এজন্য দল-মতনির্বিশেষে সবার সহযোগিতা কামনা করি।

তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষের চরম উদাসীনতা ও দীর্ঘসূত্রতার কারণে পরপর যে মর্মান্তিক দুর্ঘটনাগুলো ঘটেছে তাতে একজন নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে কষ্ট পেলেও তা লাঘবে আমার ক্ষমতা খুবই সীমিত। কারণ প্রকল্প বাস্তবায়ন কর্তৃপক্ষের প্রধান বা নির্বাহী প্রতিনিধিরা সরকারি নিয়োগপ্রাপ্ত হলেও তার দায়বদ্ধতা ও জবাবদিহি প্রদানের। এক্ষেত্রে চসিক মেয়র হিসেবে সেবা প্রদানকারী সংস্থাগুলোর মধ্যে সমন্বয় সাধনের নেতৃত্ব দেওয়ার অধিকার বিধি সম্মতভাবে দেওয়া অতীব প্রয়োজন।

তিনি বলেন, জলাবদ্ধতা নিরসনে সরকারে মেগাপ্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সমস্যা ও জনভোগান্তিগুলো চিহ্নিত করে তা সমাধানে চসিক ও চউক প্রকৌশলী পর্যায়ে একটি তদারকি কমিটি গঠিত হয়েছিল। এই কমিটি সরজমিনে সমস্যা শনাক্ত করলেও বাস্তবক্ষেত্রে সমাধানের কোনো প্রতিফলন দেখা যায়নি। আরও উদ্বেগজনক হলো, যেখানে প্রকল্প বাস্তবায়ন হচ্ছে এবং ওই স্থানগুলোতে নিরাপত্তাবেষ্টনী না থাকায় প্রতিনিয়তই দুঃখজনক দুর্ঘটনা ঘটছে। অথচ এর জন্য চউকের একজন ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী চসিকের প্রতি দোষারোপ করে যে সব বিদ্বেষমূলক কথা প্রকাশ করছেন, তাতে আন্তঃসংস্থা (চউক ও চসিক) বিরোধ সৃষ্টির অপপ্রয়াস বলে মনে করি।  

বিডি প্রতিদিন/এ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর