৫ নভেম্বর, ২০২১ ২১:২৭

বহদ্দারহাট ফ্লাইওভার নিয়ে তিন সুপারিশ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বহদ্দারহাট ফ্লাইওভার নিয়ে তিন সুপারিশ

বহদ্দারহাট ফ্লাইওভার।

চট্টগ্রাম বহদ্দারহাট ফ্লাইওভারের চান্দগাঁওমুখী র‌্যাম্পের পিলারে ফাটল নিয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) গঠিত নিরপেক্ষ তদন্ত কমিটি তিনটি সুপারিশ দিয়েছে। বৃহস্পতিবার রাতে তদন্ত কমিটি প্রতিবেদনটি চসিক বরাবর জমা দেয়। এর আগে, গত মঙ্গলবার তদন্ত কমিটি ফ্লাইওভারের র‌্যাম্পটি সরেজমিন পরিদর্শন করেছে।

তিন সুপারিশ হলো- ফ্লাইওভারের ওই র‌্যাম্পে ভারী যানবাহন না চলা, র‌্যাম্পটি মেরামত করে দেওয়া এবং এটি যেন কার্যকরভাবে বেশি দিন ব্যবহার করা যায়, সেজন্য নিয়মিত নজরদারি করা।

তদন্ত কমিটির সদস্য চুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রহমান ভুঁইয়া বলেন, প্রতিবেদন জমা দিয়েছি, তিনটি সুপারিশ দেওয়া হয়েছে। আমরা কনস্ট্রাকশন জয়েন্ট দেখেছি। ভয়ের কিছু নেই। ফ্লাইওভারের র‌্যাম্পটি তৈরি করা হয়েছিল হালকা যানবাহনের জন্য, তা নিশ্চিত করার সুপারিশ করেছি।

চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে কোনো ক্র্যাক বা স্ট্রাকচারাল প্রবলেম নেই। ফাঁকা অংশটি হাই স্ট্রেংথ থিন কনক্রিট দিয়ে সিল করে দিতে বলেছে। ঠিকাদারি প্রতিষ্ঠানকে দ্রুত সংস্কার করে দিতে বলা হয়েছে। তাছাড়া, ফ্লাইওভারের মূল অংশের সঙ্গে র‌্যাম্পের পিলারের জোড়া দেওয়া অংশের ‘ফোম’ সরিয়ে যথাযথভাবে পরিষ্কার করে সে অংশটুকু ‘হাই স্ট্রেংথ থিন কংক্রিট’ দিয়ে ‘সিল’ করে দিতে বলা হয়েছে।

জানা যায়, গত ২৫ অক্টোবর রাতে বহদ্দারহাট এম এ মান্নান ফ্লাইওভারের চান্দগাঁওমুখী আরাকান সড়কের সঙ্গে সংযুক্ত র‌্যাম্পটিতে ফাটলের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এনিয়ে তৈরি হয় আতঙ্ক। ওইদিন রাতেই চসিক ও সিএমপি যান চলাচল বন্ধ করে দেয়। পরদিন সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। এরপর দিন নির্মাতা প্রতিষ্ঠান ম্যাক্সের বিশেষজ্ঞ প্রতিনিধি দলও পরিদর্শন করে। তারা বলছিল, এটি ফাটল নয়, ফলস কাস্টিং। এরপর চসিক চুয়েট ও সওজের বিশেষজ্ঞ প্রকৌশলী নিয়ে একটি নিরপেক্ষ তদন্ত প্রতিবেদন গঠন করে। গত মঙ্গলবার সে কমিটি ঘটনাস্থল সরেজমিন পরিদর্শন করে। পরিদর্শন টিম বলছে, ‘বহদ্দারহাট ফ্লাইওভারের  আরাকান সড়কমুখী পাশাপাশি দুটি র‌্যাম্পের পিলারে কোনো ফাটল পাননি।  কন্সস্ট্রাকশন জয়েন্টের ফোম নষ্ট হয়ে যাওয়ায় ফাটলের মত দেখা গেছে। একই সঙ্গে যানচলাচলের জন্য উন্মুক্ত করে দিয়ে ভারী যানবাহন চলাচল পরিহার করার পরামর্শ দেন।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর