১৭ জানুয়ারি, ২০২২ ২২:০৭
চট্টগ্রাম শিক্ষা বোর্ড

মেয়াদ শেষেও রেজিস্ট্রেশন করেনি জেএসসির দেড় হাজার শিক্ষার্থী!

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

মেয়াদ শেষেও রেজিস্ট্রেশন করেনি জেএসসির দেড় হাজার শিক্ষার্থী!

ফাইল ছবি

চট্টগ্রামে শিক্ষকদের অবহেলা, অসচেতনতা, দায়িত্বহীনতার কারণে প্রায় দেড় হাজার শিক্ষার্থীর এখনো জুনিয়র স্কুল সার্টিফিকেট’র (জেএসসি) রেজিস্ট্রেশন হয়নি। ফলে অভিভাবকরা যেমন আতঙ্কে আছেন, তেমনি শিক্ষার্থীরাও নিজেদের শিক্ষার আলো একধাপ এগিয়ে যাবে কিনা ‘সেই টেনশনে’ আছেন। তবে যেসব শিক্ষা প্রতিষ্ঠান এখনো রেজিস্ট্রেশন করেনি সেগুলো বিলম্বের কারণসহ বিস্তারিত বিষয় উল্লেখ করে বোর্ড বরাবরে আবেদন করার পর সবকিছু বিবেচনা করে বিধি মোতাবেক কাজ করা যাবে কিনা আলোচনা করবেন বলে জানান বোর্ডের দায়িত্বশীল কর্মকর্তারা।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন অভিভাবক বলেন, অধিকাংশ স্কুলের জেএসসির রেজিস্ট্রেশন হয়ে গেছে। আমাদের কিছু স্কুলে হয়নি। শিক্ষকরা আমাদের সময় মতো বলেননি। তাই বিষয়টা আমরাও জানতাম না। বোর্ড বিবেচনা করলে পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে পারবে বলে জানান তারা।

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার সাউথ সন্দ্বীপ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আবদুল্লাহ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমার স্কুলের জেএসরি রেজিস্ট্রেশন করবে ২৩৪ জন শিক্ষার্থী। বোর্ড থেকে তাগাদা দেওয়ার পরও যথাসময়ে বিষয়টা না জানায় অনিশ্চাকৃত ভুলে একটু দেরি হয়ে গেছে। আজ (সোমবার) আবেদনসহ জমা দিয়েছি বোর্ডে। এসব শুধু আমার স্কুল না, আরও অনেক স্কুল জমা দেয়নি। তবে আশা করি বিষয়টি বোর্ড বিবেচনা করবেন বলে জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সচিব ও ভারপ্রাপ্ত বোর্ড চেয়ারম্যান প্রফেসর আবদুল আলীম (আলেক্স আলীম) বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এটা শিক্ষকদের সচেতনতার বিষয়। জেএসসি রেজিস্ট্রেশনের জন্য নোটিশ দেওয়া হয়েছে একাধিকবার। সময় শেষ হওয়ার পরও কোনো প্রতিষ্ঠান আবেদন করলে, সেই ক্ষেত্রে শিক্ষার্থীদের বিষয়টা বিবেচনা করেই বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া যেতে পারে। তবে সেই প্রতিষ্ঠানের দায়িত্বশীল বা শিক্ষকদের যথাযথভাবে জবাব দিতে হবে বলে জানান তিনি।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক চট্টগ্রাম শিক্ষা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক ড. বিপ্লব গাঙ্গুলী বলেন, জেএসসি পরীক্ষার রেজিস্ট্রেশনের জন্য একাধিকবার নোটিশ দেওয়া হয়েছে। সর্বশেষ ৩১ ডিসেম্বর ২০২১ সালেও সময় বেধে দিয়ে নোটিশ দেওয়া হয়েছিল। করোনা পরিস্থিতিসহ নানা কারণে একটু সময় দেওয়া হয়েছিল। কিন্তু বেশ কিছু বিদ্যালয়ের স্ব স্ব প্রধান শিক্ষক ও শিক্ষকরা সচেতন না হওয়ায় শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন এখনো হয়নি। তবে এখনো যদি কোনো স্কুলের রেজিস্ট্রেশন না হয়, তাহলে সেগুলো বোর্ড চেয়ারম্যান যদি বিবেচনা করে, তাহলে রেজিস্ট্রেশন হতে পারে বলে জানান তিনি।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে একাধিকবার নোটিশ বা তাগাদা দেওয়া সত্ত্বেও কক্সবাজারসহ প্রায় ২০টির উপরে বিদ্যালয়ের প্রায় দেড় হাজার শিক্ষার্থী এখনো রেজিস্ট্রেশন করেনি। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে হতে যাওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার্থীদের এই রেজিস্ট্রেশন শুরু হয়েছে অনেক আগে থেকেই। সেই সময়ের মধ্যে কক্সবাজার, সন্দ্বীপ, বান্দরবান, রাঙ্গামাটিসহ কয়েক উপজেলার প্রায় ২০টির উপরে বিদ্যালয় রেজিস্ট্রেশন হয়নি। এসব বিদ্যালয়ে প্রায় দেড় হাজারের উপরে শিক্ষার্থী রয়েছেন। করোনা পরিস্থিতিসহ নানা বিষয় বিবেচনার পরও দ্রুত রেজিস্ট্রেশনের জন্য বোর্ড কর্তৃপক্ষ একাধিকবার নোটিশ দেওয়া হলেও প্রধান শিক্ষক বা শিক্ষকদের অসচেতনতার কারণে এখনো রেজিস্ট্রেশন করতে পারেনি প্রায় দেড় হাজার শিক্ষার্থী।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর