২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১৫:৫৬

বঙ্গবন্ধু টানেলের সার্বিক কাজের অগ্রগতি ৮০ শতাংশ

দ্বিতীয় টিউবের অবকাঠামোগত উন্নয়ন শুরু

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

বঙ্গবন্ধু টানেলের সার্বিক কাজের অগ্রগতি ৮০ শতাংশ

স্বপ্ন পূরণে আরও এক ধাপ এগিয়ে গেলে চট্টগ্রামের মেগা প্রকল্প বঙ্গবন্ধু টানেল। কর্ণফুলী নদীর তলদেশে দেশের প্রথম টানেলের দ্বিতীয় টিউবের শুরু হয়েছে ‘ল্যান্ড স্ল্যাব’র কাজ। একই সাথে প্রথম টিউবের ল্যান্ড স্ল্যাভের কাজ শেষ হওয়ার পর শুরু হয়েছে ‘সেন্ট স্ল্যাব’র কাজ। এর মধ্যে বহুল প্রত্যাশিত এ টানেলের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৮০ শতাংশ।

বঙ্গবন্ধু টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশিদ চৌধুরী বলেন, ‘টানেলের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৮০ শতাংশ। বর্তমানে প্রথম টিউবের সেন্ট স্ল্যাবের কাজ চলছে। দ্বিতীয় টিউবের ল্যান্ড স্ল্যাভের কাজ শুরু হয়েছে। সিডিউল অনুযায়ী দ্রুততার সাথে কাজ শেষ করার প্রচেষ্টা চলছে।’

কর্ণফুলী নদীর তলদেশকে যান চলাচলের উপযোগী করতে দেশি বিদেশি শ্রমিকরা ব্যস্ত বিরামহীন কর্মযজ্ঞে। জানুয়ারি পর্যন্ত টানেলের সার্বিক কাজের অগ্রগতি হয়েছে ৮০ শতাংশ। প্রথম টিউবের ২৪৫০ মিটার ‘ল্যান্ড স্ল্যাবের’ কাজ শেষ হওয়ার পর শুরু হয়েছে ‘সেন্ট স্ল্যাব’র কাজ। টানেলকে যান চলাচলের উপযোগী করতে ল্যান্ড স্ল্যাভের ওপর দেয়া হচ্ছে এক ফুট উচ্চতার পাথরের আস্তরণ। মধ্য জানুয়ারি থেকে শুরু হয়েছে দ্বিতীয় টিউবের অবকাঠামোগত উন্নয়ন কাজ। এরই মধ্যে ২৪৫০ মিটার দৈর্ঘ্য দ্বিতীয় টিউবের মধ্যে ৩২০ মিটার কাজের অগ্রগতি হয়েছে। এছাড়া দুই প্রান্তের সংযোগ সড়ক, ওভার ব্রিজ এবং সড়ক সম্প্রসারণের কাজ ও প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্য কাজ চলছে দ্রুততার সাথে।

চীনের সাংহাই নগরীর আদলে চট্টগ্রাম শহর ও আনোয়ারাকে ‘ওয়ান সিটি টু টাউন’র আদলে কর্ণফুলী নদীতে তৈরি হচ্ছে টানেল। মেগা এ প্রকল্পের একপ্রান্তে রয়েছে চট্টগ্রাম নগরী, বিমান ও সমুদ্র বন্দর। অপর প্রান্তে আনোয়ারার ভারি শিল্প এলাকা। বিভক্ত দুই অংশকে সাংহাইয়ের আদলে একই সুতোয় যুক্ত করতে কর্ণফুলী নদীর তলদেশে টানেল নির্মাণের সিদ্ধান্ত নেয়। বাংলাদেশ সরকার ও  চাইনিজ এক্সিম ব্যাংক এ প্রকল্পের যৌথ অর্থায়ন করছে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৩৭৪ কোটি ৪২ লাখ টাকা। প্রকল্পটি পুরোদমে চালু হলে পাল্টে যাবে চট্টগ্রাম তথা দেশের অর্থনীতি। বৈপ্লবিক পরিবর্তন আসবে শিল্পকারখানা ও পর্যটন শিল্পের। টানেল পুরোদমে চালু হলে প্রতিদিন গড়ে ১৭ হাজার গাড়ি চলাচল করবে। প্রতি বছর ৭ শতাংশ হারে বৃদ্ধি পাবে যান চলাচল। এ হিসেবে ২০৩০ সালে কর্ণফুলী টানেল দিয়ে যান চলাচল করবে গড়ে ৩৮ হাজার। ২০৪০ সালে তা বেড়ে হবে ৬২ হাজার এবং ২০৬০ সালে টানেল দিয়ে দৈনিক গড়ে চাল চলাচল করবে ১ লাখ ৩০ হাজার। 

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর